ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল উত্থাপনের সিদ্ধান্ত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ১০ সেপ্টেম্বর ২০২৩  

জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল উত্থাপনের সিদ্ধান্ত

জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল উত্থাপনের সিদ্ধান্ত

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল- ২০২৩ সংসদে উত্থাপনের সিদ্ধান্ত নিয়েছে একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সদস্য ভূমি মন্ত্রণালয় দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবর রহমান, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, মু. জিয়াউর রহমান এবং খান আহমেদ শুভ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে স্থায়ী কমিটি কর্তৃক ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) বিল, ২০২৩’; ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল, ২০২৩’ এবং ‘ভূমি সংস্কার বিল, ২০২৩’ সম্পর্কে বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা করা হয়। 

স্থায়ী কমিটি কর্তৃক ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) বিল, ২০২৩’; ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল, ২০২৩’ বিলসমূহের ওপর বিস্তারিত আলোচনা শেষে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সংশোধিত, সংযোজিত ও পরিমার্জিত আকারে রিপোর্ট সংসদে উত্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়।  
 
প্রস্তাবিত আইনগুলো যথাযথ প্রয়োগের মাধ্যমে দেশের সব নাগরিক ভূমি সংক্রান্ত নানাবিধ সমস্যা সমাধানে সচেষ্ট হবে এবং ভূমি ব্যবস্থাপনার জটিলতা অনেকাংশে নিরসন হবে মর্মে বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়। 

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন দফতর ও সংস্থা প্রধানরাসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়