ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে থাকছে রেকর্ড সংখ্যক পর্যবেক্ষক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২:০৮, ৪ জানুয়ারি ২০২৪  

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচন পর্যবেক্ষণে রেকর্ড সংখ্যক পর্যবেক্ষক কাজ করবে। নির্বাচন পর্যবেক্ষণ করবেন ২০ হাজার ৭৭৩ জন দেশীয় পর্যবেক্ষক যা দেশের ইতিহাসে রেকর্ড।

নির্বাচন কমিশন বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০টি পর্যবেক্ষণ সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন সর্বমোট ২০ হাজার ৭৭৩ জন দেশি ও বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। ইসির নিবন্ধিত ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের অনুমোদন দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্যমতে, ১২টি দেশের পর্যবেক্ষক ও সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে কাজ করবে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে ৪৪ জন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণ করতে আসবে। এর মধ্যে ইইউ থেকে ৪ জন, বার্তা সংস্থা এজেন্সি ফ্রান্স প্রেসের ১২ জন, আবুধাবি থেকে ১জন, ভারতের এনডিটিভির ২ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের ৪ জন, ব্রিটিশ হাইকমিশনারের ১ জন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টেরিয়ান কংগ্রেসের ৩ জন, সুইডিস রেডিও থেকে ১ জন, জাপানের ১ জন, জার্মানির ২ জন, ইতালি থেকে ১ জন ও অস্ট্রেলিয়ান দূতাবাসের ১ জন, উগান্ডার ১১ জন আসবেন আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স থেকে। তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট পর্যবেক্ষণ করবেন।

আমন্ত্রিত এবং স্বেচ্ছায় আসা পর্যবেক্ষকদের সম্পর্কে ইসির এক কর্মকর্তা জানান, পূর্বের কোন নির্বাচনে এতো বিশাল সংখ্যক পর্যবেক্ষক কাজ করেনি। বিপুল সংখ্যক পর্যবেক্ষক থাকার ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের স্বচ্ছতা নিশ্চিত হবে। আন্তর্জাতিকভাবে এই নির্বাচনের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। একটি সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন দেশের জনগণকে উপহার দিতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।

নির্বাচনে কোনরকম অনিয়ম হলে দায়ীদের বিরুদ্ধে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে বলেও জানান ইসি কর্মকর্তা।

সর্বশেষ
জনপ্রিয়