ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

বাংলাদেশের নিজস্ব ডেবিট কার্ড চালু হচ্ছে : গভর্নর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৬, ২৫ মে ২০২৩  

বাংলাদেশের নিজস্ব ডেবিট কার্ড চালু হচ্ছে : গভর্নর

বাংলাদেশের নিজস্ব ডেবিট কার্ড চালু হচ্ছে : গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ব্যাংকিং খাতে ডিজিটাল মাধ্যমের ব্যবহার বাড়ছে। বাংলাদেশ নিজস্ব ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে। বর্তমানে ভিসা, মাস্টার কার্ডের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দেশের ব্যাংকগুলোতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে লেনদেন করতে ডেবিট ও ক্রেডিট কার্ড সেবা দিচ্ছে।

গতকাল বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (এবিবি) আয়োজিত দুই দিনব্যাপী ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

গভর্নর বলেন, দেশের ব্যাংকগুলোতে ডেবিট ও ক্রেডিট কার্ড সেবা দিয়ে ভিসা, মাস্টার কার্ডের মতো প্রতিষ্ঠান প্রতি বছর লভ্যাংশ হিসেবে দেশ থেকে মোটা অংকের বৈদেশিক মুদ্রা নিয়ে যাচ্ছে। আমরা নিজস্ব ডেবিট কার্ড চালু করলে বিদেশি প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমে যাবে।

তিনি আরো বলেন, খেলাপি ঋণ ও অভ্যন্তরীণ সুশাসনের অভাব ব্যাংক খাতে বড় সমস্যা। ডিজিটাল ট্রান্সফরমেশন, ব্যাংকিং কার্যক্রমে নৈতিকতার চর্চা, ব্যাংককর্মীদের প্রশিক্ষণ ও সুশাসন এই সমস্যা সমাধানে ভূমিকা রাখবে। ব্যাংকিং নীতিমালা বাস্তবায়ন ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের শক্তিশালী ভূমিকা খেলাপি ঋণ সমস্যার সমাধান হতে পারে।

আব্দুর রউফ তালুকদার বলেন, বর্তমানে অধিকাংশ ব্যাংকই কোর ব্যাংকিং সলিউশন সফটওয়্যার ব্যবহার করছে। চতুর্থ শিল্পবিপ্লব দ্বারপ্রান্তে চলে আসায় ব্যাংকিং খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়বে।এ সময়- এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বাংলাদেশ ব্যাংক ও এবিবি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়