ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

রোবট এখন স্কুলের শিক্ষক, যেভাবে পড়াচ্ছে ‘আইরিশ’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ১০ জুন ২০২৪  

রোবট এখন স্কুলের শিক্ষক, যেভাবে পড়াচ্ছে ‘আইরিশ’

রোবট এখন স্কুলের শিক্ষক, যেভাবে পড়াচ্ছে ‘আইরিশ’

ভারতের প্রথম কৃত্রিম মেধাসম্পন্ন সংবাদ উপস্থাপক ‘সানা’র পর এবার দেখা মিলল এআই শিক্ষকের। ভারতের গুয়াহাটির একটি বেসরকারি স্কুলে আনা হয়েছে কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক ‘আইরিশ’কে।

উত্তরপূর্ব ভারতের প্রথম এআই শিক্ষক ‘আইরিশ’ আলোচনার এখন অন্যতম বিষয় হয়ে উঠেছে। ওই এআই শিক্ষিকার পরনে রয়েছে আসামের ঐতিহ্যবাহী মেখলা চাদর, গয়না, চুলে গোঁজা রয়েছে ফুল।

স্কুলের পড়ুয়াদের যেকোনো প্রশ্নের উত্তর সে দিয়ে চলেছে অত্যন্ত দক্ষতার সঙ্গে। গুয়াহাটির ওই স্কুলের এক মুখপাত্র জানাচ্ছেন, পড়ুয়াদের প্রশ্নগুলো তাদের সিলেবাস থেকে হোক বা যে কোনো বিষয়েই হোক না কেন আইরিশ কিছুক্ষণের মধ্যেই উদাহরণসহ উত্তর দিতে পারে। এআই শিক্ষকের বুদ্ধিমত্তার পাশাপাশি রোবটের 'হ্যান্ডশেক' করার প্রক্রিয়া দেখেও অভিভূত পড়ুয়ারা।

ওই মুখপাত্র আরও জানিয়েছেন, ‘‘আইরিশ’ রোবটটি কৃত্রিম ভয়েস দ্বারা নিয়ন্ত্রিত। যার ফলে পড়ুয়াদের সব প্রশ্নের উত্তর সে অনায়াসে বিস্তারিত দিতে সক্ষম।’’

কেন্দ্রীয় সংস্থা নীতি আয়োগের উদ্যোগে এই কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক তৈরি হয়েছে। অটল টিঙ্কারিং ল্যাব (এটিএল) প্রকল্পের অধীনে মেকারল্যাবস এডু-টেক-এর সহযোগিতায় আইরিশকে প্রস্তুত করা হয়েছে। ছাত্রছাত্রীদের নিত্য স্কুলে আসার প্রতি ঝোঁক এবং পড়াশুনার প্রতি আগ্রহ- এই দুই বজায় থাকছে রোবট শিক্ষকের কারণে।

সর্বশেষ
জনপ্রিয়