ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

সংসদ সদস্যদের জন্য বাজেট ডিব্রিফিং সেশন গুরুত্বপূর্ণ : স্পিকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ১১ জুন ২০২৪  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

সংসদ সদস্যদের বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নিতে বাজেট ডিব্রিফিং সেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) 'বাজেট হেল্প ডেস্ক ২০২৪' এর আওতায় 'মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৫ ও ৬ অনুষ্ঠানে স্পিকার এ কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য দেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে 'ব্যাংকিং খাতের সংস্কার ও এসএমই খাতে অর্থায়ন: বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত পদক্ষেপ' বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার আলোচনা করেন।

স্পিকার বলেন, বাজেট হেল্পডেস্ক সকল সংসদ সদস্যদের তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করে থাকে। বাজেট ডিব্রিফিং সেশনে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা সামগ্রিক অর্থনীতির উপর বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশের স্বনামধন্য রিসোর্স পারসনদের উপস্থাপনার উপরে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ইস্যুতে মতামত দিতে পারেন। দেশের সামগ্রিক অর্থনীতির সাথে ব্যাংকিং খাতের নিবিড় সম্পর্ক উপলব্ধি করার জন্য এ ধরণের সেশন খুবই প্রয়োজনীয়।

এ সময় প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যরা নারী উদ্যোক্তাদের জন্য এসএমই খাতে ঋণের সহজীকরণ, দুর্বল ব্যাংকের সবল ব্যাংকের সাথে একীভূতকরণ ও স্টার্ট আপ উদ্যোগের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা ও মতামত দেন।

বাজেট ডিব্রিফিং সেশনে মো. শাহরিয়ার আলম, দৌপদী দেবী আগরওয়ালা, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, মোহাম্মদ গোলাম ফারুক, লায়লা পারভীন, আলাউদ্দিন আহম্মেদ চৌধুরী, সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়