ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

এই গরমে সবচেয়ে জরুরি নাভির যত্ন নেয়া, কিন্তু কেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫০, ২২ এপ্রিল ২০২৪  

এই গরমে সবচেয়ে জরুরি নাভির যত্ন নেয়া, কিন্তু কেন?

এই গরমে সবচেয়ে জরুরি নাভির যত্ন নেয়া, কিন্তু কেন?

উষ্ণতম মাস হিসেবে পরিচিত এপ্রিল শেষ হতে এখনো ১০ দিন বাকি। কিন্তু এর মাঝেই তীব্র গরমে মানুষ কাহিল হয়ে পড়েছে। এই সময়ে সুস্থ থাকাটাই বেশ বড় চ্যালেঞ্জ। এই সময়ে শরীর খুব দুর্বল হয়ে পড়ে। রোগ প্রতিরোধ শক্তিও কিছুটা কমে যেতে পারে। ফলে এই সময়ে শরীরের খেয়াল রাখা খুবই দরকারি। আর সে জন্য নাভির যত্নেরও দরকার আছে।

গরমে নাভির যত্ন কেন নেবেন? আরো বড় প্রশ্ন হল নাভির যত্ন কীভাবে নেবেন? সব প্রশ্নের উত্তর রইল এখানে। ভালো করে জেনে নিন, এই সময়ে কী কী কাজ করলে কোন কোন উপকার পাবেন।

সর্দি-গরমি কমতে পারে: গরমকালে আচমকা ঠান্ডা লেগে সর্দি-জ্বর হয়ে যায় অনেক সময়। সর্দি-কাশির সমস্যাও দেখা দেয়। এসব ক্ষেত্রে অ্যালকোহলে ভেজানো তুলা নাভিতে রাখুন। বিশেষজ্ঞরা বলছেন, এতে সমস্যা অনেকটাই কমতে পারে।

সৌন্দর্য বাড়াতে: মুখের সৌন্দর্য নিয়ে অনেকেই খুব সচেতন। গরমে এই সৌন্দর্যে ঘাটতি হতে পারে। তার বড় কারণ ঘাম। এই সমস্যা এড়াতে অলিভ অয়েল নাভিতে দিন। এতে মুখের সৌন্দর্য বাড়বে। এছাড়া খাঁটি মাখন নাভিতে দিলে ত্বক কোমল হতে পারে এই সময়ে। 

ব্রণ বা ত্বকের অন্য সমস্যা থেকে মুক্তি: গরমে ঘামের থেকে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। এই সময়ে নিয়মিত নাভিতে নিম তেল দিলে ব্রণ ও ফুসকুড়ির হাত থেকে রেহাই পাওয়া যায়। অনেকে নানা ক্রিম বা লোশন ব্যবহার করে ব্রণ দূর করেন। কিন্তু ফের তা হাজির হয়। নাভিতে নিম তেল দিলে অনায়াসেই এ সমস্যা থেকে মুক্তি মেলে।

ঠোঁটের সমস্যা কমাবে: গরমে শরীর শুকিয়ে যায়। এর সবচেয়ে বেশি প্রভাব পড়ে ঠোঁটে। ঠোঁট শুকিয়ে ফেটে যেতে পারে। নাভিতে সরিষার তেল দিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ঋতুকালীন যন্ত্রণা থেকে মুক্তি পেতে: গরমে এই সমস্যায় প্রত্যেক মহিলাই কষ্ট পান। তুলায় ব্র্যান্ডি ভিজিয়ে এই সময়ে নাভিতে রাখুন। যন্ত্রণা ও ক্র্যাম্প থেকে স্বস্তি মিলবে।

প্রজনন ক্ষমতা বাড়াতে: গরমে প্রজনন ক্ষমতা কমে যেতে পারে। বিশেষ করে পুরুষদের শুক্রাণু উৎপাদন ক্ষমতা এই সময়ে কমে যায়। নাভিতে নারকেল তেল দিলে ফার্টিলিটি বা প্রজনন শক্তি উন্নত হয় বলে মনে করেন অনেকে।

তবে শেষ পর্যন্ত মনে রাখবেন, শরীর নিয়ে কোনো সমস্যায় নিজে সিদ্ধান্ত নেবেন না। যে কোনো বড় সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সর্বশেষ
জনপ্রিয়