ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

এডিসের লার্ভার উৎস খুঁজে ধ্বংস করার আহ্বান জানিয়েছেন অধ্যাপক.কবিরুল বাসার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৭, ২৩ এপ্রিল ২০২৪  

এডিসের লার্ভার উৎস খুঁজে ধ্বংস করার আহ্বান জানিয়েছেন অধ্যাপক.কবিরুল বাসার

এডিসের লার্ভার উৎস খুঁজে ধ্বংস করার আহ্বান জানিয়েছেন অধ্যাপক.কবিরুল বাসার

কোথায় এডিসের লার্ভার উৎস আছে খুঁজে বের করুন এবং ধ্বংস করুন বলে সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কবিরুল বাসার।গতকাল সোমবার (২২ এপ্রিল) রাজধানীর মিরপুর রূপনগর এলাকায় ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসি'র ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমি সকালে এই এলাকার কয়েকটি বাড়ি পরিদর্শন করেছি। একটি বাড়িতে পরিত্যক্ত টায়ারে অসংখ্য লার্ভা পেয়েছি। দেখুন সিটি কর্পোরেশনের কর্মীরা কিন্তু বাড়ির ভেতরে পরিত্যক্ত টায়ার খুঁজে পাবে না। আমাদের নিজেদেরই এসব পরিষ্কার করতে হবে। তাই কোথায় এডিসের লার্ভার উৎস আছে খুঁজে বের করুন এবং ধ্বংস করুন।সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ বলেন, ডেঙ্গু রোগে আক্রান্ত হলে রোগীর বাসা ও আশপাশের এলাকায় মশার ওষুধ ছিটানোর কার্যক্রম জোরদার করতে হবে। রোগী চিহ্নিত হলে তার আশপাশ পরিষ্কার রাখা ও সতর্ক থাকা জরুরি।

অনুষ্ঠানে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, সিটি কর্পোরেশনের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে রূপনগর এলাকার বাড়ি মালিক সমিতির সদস্যদের নিয়ে কাজ করছি। ডেঙ্গু নিয়ন্ত্রণে জনসচেতনতা জরুরি। শুধু সিটি কর্পোরেশনের একার কাজ নয় এটি। সর্বস্তরের  জনগণকে সম্পৃক্ত করে ডিএনসিসির মাসব্যাপী এই প্রচারণা অভিযান সফল করব।

ডিএনসিসির ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তফাজ্জল হোসেন টেনুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. আবেদ আলী, সংরক্ষিত আসনের কাউন্সিলর শিখা চক্রবর্তী প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়