ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

গরমে বাড়ে হাঁপানির সমস্যা, যেভাবে নিজের যত্ন নেবেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ৪ এপ্রিল ২০২৪  

গরমে বাড়ে হাঁপানির সমস্যা, যেভাবে নিজের যত্ন নেবেন

গরমে বাড়ে হাঁপানির সমস্যা, যেভাবে নিজের যত্ন নেবেন

শ্বাসকষ্ট ও ফুসফুসের রোগে আক্রান্তদের প্রতিটি ঋতুতে দেখা দেয় বিভিন্ন সমস্যা। আবহাওয়া পরিবর্তন হলেই শুরু হয় বিভিন্ন শারীরিক সমস্যা। তাই শীত হোক বা গ্রীষ্ম বা অন্য কোনও ঋতু, সবসময় বিশেষ যত্ন নিতে হবে তাদের।খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার বিশেষ যত্ন নেয়া জরুরি। তাপমাত্রা বৃদ্ধির কারণে হাঁপানি রোগীদের শ্বাসকষ্ট, বুক ধড়ফড়ের মতো সমস্যা হয়। তাই গরমের প্রথম থেকেই হাঁপানির সমস্যা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা উচিত।

প্রচণ্ড গরমে হাঁপানি রোগীদের বাইরে বের হওয়া বন্ধ করে দেওয়া বা কমিয়ে দেওয়া উচিত। অতিরিক্ত গরমে হাঁপানির সমস্যা বেড়ে যেতে পারে। ধুলাবালি ও ময়লার কারণেও হাঁপানির সমস্যা বেড়ে যায়। এছাড়াও বেড়ে যায় অ্যালার্জি এবং সংক্রমণের ঝুঁকি। বাইরে যাওয়ার প্রয়োজন হলে নাক ও মুখ ঢাকা দিয়ে বের হওয়া উচিত। প্রচণ্ড গরমে ব্যায়াম করলে হাঁপানি রোগীদের শ্বাসকষ্ট হতে পারে।

অতিরিক্ত গরমে শরীরে পানির অভাব যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। বিশেষজ্ঞদের মতে, হাঁপানি রোগীদের ঠান্ডা জিনিস এড়িয়ে চলা উচিত। গরমকালে বাইরে বের হওয়ার জন্য হাঁপানি রোগীদের এন-৯৫ মাস্ক ব্যবহার করা উচিত। এর ফলে ধুলাবালিতে তাদের কোনো সমস্যা হবে না।

অ্যালকোহল ও ধূমপানের অভ্যাস থেকে দূরে থাকতে হবে, নাহলে হাঁপানির সমস্যা আরও বেড়ে যেতে পারে। এই সময়ে সঠিকভাবে ওষুধ এবং ইনহেলার ব্যবহার করতে হবে। টেনশন হাঁপানির সমস্যা বাড়িয়ে দিতে পারে, তাই একদম টেনশন করা যাবে না।

সর্বশেষ
জনপ্রিয়