ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চট্টগ্রামে মেট্রো রেলের সমীক্ষা শুরু করেছি : শেখ হাসিনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৭, ২৬ নভেম্বর ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রামে মেট্রো রেলের বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চট্টগ্রামে মেট্রো রেলের সমীক্ষা শুরু করেছি। সমীক্ষা করে দেখতে হবে, এখানে এতো পাহাড়, পর্বত, তারপরও কোথায়, কোন এলাকা দিয়ে কতটুকু মেট্রোরেল করতে পারি তার ব্যবস্থা আমরা নিচ্ছি। 

চট্টগ্রামে অনেকগুলো রাস্তা করে দেওয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের ইচ্ছা আছে, সমীক্ষার ফলাফলের ওপরে নির্ভর করছে এর ভবিষ্যত। তবুও ইচ্ছে থাকলে উপায় হয়। আমরা ব্যবস্থা করে দিচ্ছি। 

শনিবার (২৬ নভেম্বর) সকালে চট্টগ্রামের পতেঙ্গায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ এর (দক্ষিণ টিউব) পূর্ত কাজের সমাপ্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ঢাকার সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ বা চট্টগ্রাম থেকে কক্সবাজার অথবা পার্বত্য চট্টগ্রামের বিরাট যোগাযোগে নেটওয়ার্ক আমরা তৈরি করে দিয়েছি। যাতে মানুষের আর্থসামাজিক উন্নয়নে কাজে লাগবে। 

সরকারপ্রধান বলেন, বাংলাদেশের আর্দশ, বাংলাদেশের স্বাধীনতা চেতনার যে নীতি সেই চেতনায় এই দেশ গড়ে উঠবে।

তিনি বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজ শেষ হয়েছে। আর কিছুদিন পর দ্বিতীয় টিউবের কাজ যখন শেষ হবে, পুরো টানেল আমরা উদ্বোধন করব।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। জাতিসংঘ ঘোষিত যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল, সেটাও কিন্তু আমরা মাথায় রেখেছি। ২০১০ থেকে ২০২০ প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে সেটা আমরা বাস্তবায়ন করেছি এবং ২০২১ থেকে ২০৪১ এর মধ্যে বাংলাদেশ হবে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বলেন, সেই উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার পরিপ্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে এবং অষ্টম পঞ্চবার্ষিকীর মাধ্যমে সেটা আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। ইনশা আল্লাহ বাংলাদেশের এই অগ্রযাত্রা আর কেউ থামাতে পারবে না।

অনুষ্ঠানে গণভবন প্রান্ত থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও চট্টগ্রামের পতেঙ্গা প্রান্ত থেকে সেতু বিভাগের সচিব মনজুর হোসেন, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বক্তব্য রাখেন।

২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যৌথভাবে কর্ণফুলী টানেলের ভিত্তি স্থাপন করেন। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি শেখ হাসিনা প্রথম টানেল টিউবের বোরিং কাজের উদ্বোধন করেন।

সর্বশেষ
জনপ্রিয়