ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

তিস্তার প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৪, ১০ মে ২০২৪  

তিস্তার প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত

তিস্তার প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত

তিস্তা নদীতে বাংলাদেশের নেওয়া প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে ভারত। বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অনেক আগে থেকে ভারত সফরের কথা রয়েছে। ভারতে নির্বাচনের পর সরকার গঠন হবে। তারপর প্রধানমন্ত্রীর সফর কখন হবে, সেটা ঠিক হবে।

তিস্তা নিয়ে আলোচনা প্রশ্নে হাছান মাহমুদ বলেন, ‘তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমি বলেছি, তিস্তায় যে প্রকল্প হবে, সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী হবে।’ 

বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা সহজ করার বিষয়ে আলোচনা হয়েছে বলেন জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রতিবছর বাংলাদেশের ১৬-১৭ লাখ মানুষের জন্য ভিসা ইস্যু করে ভারত। বিশ্বে সর্বোচ্চ ভিসা ভারত ইস্যু করে বাংলাদেশে। পররাষ্ট্রসচিব বলেছেন, বাংলাদেশে ভারতীয় মিশনের সক্ষমতা বাড়ানোর জন্য তারা আরও লোকবল নিয়োগ করছেন।

সীমান্ত হত্যা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নন-লেথাল (প্রাণঘাতী নয়) এমন অস্ত্র ব্যবহার করার ওপর আমরা গুরুত্বারোপ করেছি। পররাষ্ট্রসচিব জানিয়েছেন- এ বিষয়ে তারা সীমান্তরক্ষী বাহিনীকে নির্দেশনা দিয়েছেন। 
সীমান্ত হত্যা নিয়ে বাংলাদেশের উদ্বেগ : সাম্প্রতিক সময়ে সংঘটিত সীমান্ত হত্যা নিয়ে ভারতের কাছে উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। সীমান্ত হত্যা বন্ধে ‘প্রাণঘাতী’ নয় এমন অস্ত্র ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠকে সীমান্ত হত্যার ঘটনায় উদ্বেগ জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্র সচিব বলেন, বৈঠকে সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হয়েছে। গত কয়েক সপ্তাহে সীমান্তে বেশকিছু বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। সেটি নিয়ে বাংলাদেশ উদ্বেগ ব্যক্ত করেছে।

মোমেন বলেন, বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আলোচনা হয়েছে। কবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি সফর করবেন জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, সফরটি শিগগিরই হবে। ভারতে নির্বাচন এখনো চলছে। নির্বাচনের পর সরকার গঠন হলে দিল্লি যাবেন প্রধানমন্ত্রী। 
বাংলাদেশে ভারতের ঋণ চুক্তি (এলওসি) প্রসঙ্গে মাসুদ বিন মোমেন বলেন, এলওসির একটি নতুন ফ্রেমওয়ার্ক চুক্তি ভারত করতে যাচ্ছে, যাতে করে এ ঋণ চুক্তি বাস্তবায়নে যে সমস্যাগুলো ছিল, সেগুলো দূর করা যায়। এ নিয়ে ঢাকায় ভারতের হাইকমিশন ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ কাজ করছে। কিছু সমস্যা চিহ্নিত করা হয়েছে, তার সমাধান চলছে।

নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঢাকার যে দূরত্ব তৈরি হয়েছিল, তা কেটে যাচ্ছে বলে মনে করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ঢাকার মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র আসন্ন সফর সম্পর্ক এগিয়ে নিতে ভূমিকা রাখবে বলেও মনে করেন পররাষ্ট্র সচিব। বললেন, ভোটের আগের আর এখনকার পরিস্থিতি ভিন্ন। এখন সব দেশই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চায়। এরই অংশ হিসাবে ঢাকায় আসছেন ডোনল্ড লু।

পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ছিলেন জাতির জন্য নিবেদিত : পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রয়াত বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় বলেছেন, প্রয়াত বিজ্ঞানী ওয়াজেদ মিয়া ছিলেন জাতি ও মানবতার জন্য নিবেদিতপ্রাণ। তার জীবন ও কর্ম থেকে অনেক কিছু শেখার আছে। তিনি বঙ্গবন্ধুর জামাতা, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্বামী হয়েও সে পরিচয় দিয়ে কিছু করেননি। সেবার ব্রত নিয়ে গবেষণা করেছেন। আজকের পরমাণু শক্তি কমিশন তারই প্রেরণার ফসল। 

আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপকমিটির সদস্য লায়ন মশিউর আহমেদের সভাপতিত্বে আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য এডভোকেট বলরাম পোদ্দার, ফিনল্যান্ড আওয়ামী লীগ সভাপতি মো. হুমায়ুন কবির, মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার, অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, আওয়ামী লীগ নেতা এম এ করিম প্রমুখ সভায় বক্তৃতা করেন।

সর্বশেষ
জনপ্রিয়