ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

দীর্ঘায়ু হওয়ার ৫ টিপস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪১, ৪ এপ্রিল ২০২৪  

দীর্ঘায়ু হওয়ার ৫ টিপস

দীর্ঘায়ু হওয়ার ৫ টিপস

বিশ্বজুড়ে মানুষের রোগব্যাধি দিন দিন বেড়েই চলেছে। এর মধ্যে অস্বাস্থ্যকর জীবন যাপন বড় একটি কারণ। কিন্তু সুস্থ থাকার জন্য এবং দীর্ঘায়ু হওয়ার জন্য চিকিৎসকরা নানা সময়ে নানা রকম পরামর্শ দিয়ে থাকেন।আমেরিকান এন্ডোক্রাইনোলজিস্ট ফ্লোরেন্স কমিট দীর্ঘায়ু হওয়ার জন্য ৫টি টিপস দিয়েছেন। এ ৫টি টিপস ফলো করলে দীর্ঘায়ু পাওয়া সম্ভব বলে তিনি আশা করেন। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিজনেস ইনসাইডারের সঙ্গে তিনি কথা বলেছেন দীর্ঘায়ু নিয়ে।

দীর্ঘায়ু হলো একটি আলোচিত বিষয়, যেখানে বহু কোটিপতি কারিগরি নির্বাহী ব্রায়ান জনসনের মতো মানুষরা পরীক্ষামূলক চিকিত্সার জন্য বছরে মিলিয়ন ডলার খরচ করেন।

তবে গবেষণায় দেখা গেছে সুস্থ থাকার জন্য সঠিক ডায়েট, ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম ভূমিকা রাখে।

নিউ ইয়র্ক-ভিত্তিক কমিট সেন্টার ফর প্রিসিশন মেডিসিন অ্যান্ড হেলথের প্রতিষ্ঠাতা এবং একজন এন্ডোক্রাইনোলজিস্ট ডা. ফ্লোরেন্স নিচের বিষয়গুলোকে সর্বাধিক গুরুত্ব দেন।

(১) প্রোটিনের অগ্রাধিকার: কমিট তার স্বাস্থ্য ঠিক রাখার জন্য প্রতিদিন তার শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে অন্তত এক গ্রাম প্রোটিন খান। বয়স বাড়ার সাথে সাথে শরীর পেশী হারায়, যা দুর্বলতা এবং কম গতিশীলতার দিকে পরিচালিত করে, তাই এটি বজায় রাখা স্বাস্থ্যকর বার্ধক্যকে সহায়তা করে। নিরাময় সক্ষম করা এবং হরমোন তৈরি করাসহ শরীরে প্রোটিনের অন্যান্য ভূমিকা রয়েছে।

(২) বিভিন্ন ব্যায়াম: প্রচুর প্রোটিন খাওয়ার মতো, প্রতিরোধ বা শক্তি প্রশিক্ষণও পেশী ঠিক রাখার জন্য সাহায্য করে। কমিট সপ্তাহে দুবার প্রতিরোধের প্রশিক্ষণ দেন, যেমন: ওজন উত্তোলন। তিনি সপ্তাহে দুই থেকে তিনবার অ্যারোবিক ব্যায়াম বা কার্ডিওর মাধ্যমে ভারসাম্য বজায় রাখেন। কার্ডিও ব্যায়ামের উদাহরণগুলির মধ্যে রয়েছে হাঁটা, দৌড়ানো এবং সাঁতার কাটা। একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে প্রতিরোধ এবং কার্ডিও উভয়ই অংশগ্রহণকারীদের মৃত্যুর ঝুঁকি ৪১ শতাংশ কমিয়ে দেয়।

(৩) ডার্ক চকলেট খান: কোকোতে থাকা ফ্ল্যাভোনয়েডের কারণে কমিট ডার্ক চকলেটকে পরিপূরক হিসেবে দেখে। এগুলি নিম্ন রক্তচাপ এবং কোলেস্টেরল এবং মস্তিষ্কে উন্নত রক্ত প্রবাহের সাথে যুক্ত, যা ইঁদুরের প্রাথমিক গবেষণা পরামর্শ দেয় যে আলঝাইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধ করতে পারে। তিনি ৭০ থেকে ৯০ শতাংশ কোকো সলিড কন্টেন্টসহ চকলেট খান। কারণ এতে দুধের চকোলেটের তুলনায় অনেক কম চিনি থাকে।

(৪) অ্যালকোহল পরিত্যাগ: কমিট অ্যালকোহল পান করে না। যদিও কিছু গবেষণা রয়েছে যা পরামর্শ দেয় যে অ্যালকোহল স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। ৪.৮ মিলিয়ন অংশগ্রহণকারীদের নিয়ে ২০২৩ সালের একটি বৃহৎ গবেষণা পর্যালোচনায় দেখা গেছে যে নারী মদ্যপানকারীরা অ-মদ্যপানকারীদের তুলনায় মারা যাওয়ার সম্ভাবনা বেশি। ২০২২ সালের একটি পৃথক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত মদ্যপানকারীরা গড়ে ৬.৯ বছর জীবন হারান।

(৫) অ্যাস্ট্রাগালাস নিন: মাউন্ট সিনাই অনুসারে, কমিট অ্যাস্ট্রাগালাস, একটি ভেষজ যা অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্যযুক্ত ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে, যার অর্থ এটি তাত্ত্বিকভাবে স্ট্রেস, কোষের ক্ষতি এবং ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো রোগ থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়