ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

বৃষ্টি হবে, কমবে গরমও : আবহাওয়া অফিস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ৩০ এপ্রিল ২০২৪  

বৃষ্টি হবে, কমবে গরমও : আবহাওয়া অফিস

বৃষ্টি হবে, কমবে গরমও : আবহাওয়া অফিস

টানা কদিন ধরেই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশজুড়ে। কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস থাকলেও কার্যত বৃষ্টির দেখা নেই। এ অবস্থার কিছুটা পরিবর্তন হবে হয়তো শিগগিরই।মঙ্গলবার সকালে পূর্বাভাসে এমন তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে অধিদপ্তর বলছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলা সমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্থিভাব বিরাজমান থাকতে পারে।

অধিদপ্তর জানিয়েছে, বিরাজমান তাপ প্রবাহ কিছু জায়গায় প্রশমিত হতে পারে। আগামী দুদিনে দেশের পূর্বাঞ্চলে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং অন্যত্র তা সামান্য কমতে পারে।

আগামী ৩ মে থেকে ৭ মে পর্যন্ত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় সারা দেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তারলাভ করতে পারে।

লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে অধিদপ্তর।

সর্বশেষ
জনপ্রিয়