ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ভোটের আগের দিন ইভিএমে যাচাই করতে হবে প্রার্থীর প্রতীক : নির্বাচন কমিশন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪০, ৪ মে ২০২৪  

ভোটের আগের দিন ইভিএমে যাচাই করতে হবে প্রার্থীর প্রতীক : নির্বাচন কমিশন

ভোটের আগের দিন ইভিএমে যাচাই করতে হবে প্রার্থীর প্রতীক : নির্বাচন কমিশন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আগামী ৮ মে’র ভোটে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন সুষ্ঠু করতে ভোটগ্রহণের আগের দিন (৭ মে) প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নামের বিপরীতে ব্যালট ইউনিটে সঠিকভাবে প্রতীক সন্নিবেশিত আছে কি না সেটি যাচাইয়ের জন্য প্রিজাইডিং অফিসারকে নির্দেশনা দেওয়া হয়েছে।সম্প্রতি নির্বাচন পরিচালনা-২ (অধিশাখা) এর উপসচিব আতিয়ার রহমানের সই করা বিশেষ পরিপত্রে এই নির্দেশনা দেওয়া হয়।

সেখানে বলা হয়েছে, সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, কাজীপুর, পাবনা জেলার সাঁথিয়া, সুজানগর, বেড়া, যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, পিরোজপুর জেলার পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী, মানিকগঞ্জ জেলার সিংগাইর, হরিরামপুর, শরীয়তপুর জেলার নড়িয়া, ভেদরগঞ্জ, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, কুতুবদিয়া,
মহেশখালী উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছেন।সেজন্য আগের দিন ৭ মে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নামের বিপরীতে ব্যালট ইউনিটে সঠিকভাবে প্রতীক সন্নিবেশিত আছে কি না তা ভোটকেন্দ্রে পৌঁছে প্রিজাইডিং অফিসার যাচাই করবেন। যাচাই করে কোনও ত্রুটি দেখলে তা তাৎক্ষণিকভাবে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারকে জানিয়ে সঠিক ব্যালট ইউনিট বুঝে নিতে হবে। এ বিষয়ে প্রিজাইডিং অফিসারকে ইভিএম ও অন্যান্য ফরম, প্যাকেট এবং নির্বাচনী সামগ্রী সংগ্রহের সময় ভোটকেন্দ্রের চাহিদা অনুসারে যাচাই করে তা বুঝে নিতে হবে।

এছাড়া ইভিএম মেশিন এবং অন্যান্য নির্বাচনী সামগ্রী ঠিক থাকার বিষয়টিও ওই দিন বিকেল ৫ টার মধ্যে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারকে তার রিটার্নিং অফিসারের কাছে নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

পরীক্ষার জন্য নেওয়া হবে ডেমো ভোট

ভোটকেন্দ্রে ব্যবহারের জন্য সরবরাহ করা ইভিএমে ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই ভোটকেন্দ্রে উপস্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী অথবা নির্বাচনী এজেন্ট অথবা পোলিং এজেন্টদের সামনে ডেমো ভোট গ্রহণ প্রদর্শন করতে হবে। ডেমো ভোট গ্রহণের আগে ইভিএমে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নাম (বর্ণানুক্রমিক) ও প্রতীক সঠিক আছে কি না সেটিও দেখাতে ইসির পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি এবং চতুর্থ ধাপে ২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহার করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়