ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ৯ মে ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সব মুসলিম দেশ একসঙ্গে কাজ করলে ফিলিস্তিনিদের দুঃখ-কষ্ট লাঘবসহ মুসলিমদের আরও ভালো অবস্থানে পৌঁছা সহজ হতো। আজকে যদি সব মুসলিম দেশ একযোগে কাজ করতে পারত, তাহলে আমরা আরও অগ্রগামী হতে পারতাম। বুধবার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরসংলগ্ন আশকোনা হজক্যাম্পে ধর্ম মন্ত্রণালয় আয়োজিত ‘হজ কার্যক্রম ২০২৪’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এ সময় তিনি হজে গিয়ে দেশ ও দেশের মানুষের সমৃদ্ধির জন্য দোয়া করতে হজযাত্রীদের প্রতি আহ্বান জানান।

চলতি মৌসুমে পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে প্রথম ফ্লাইট শুরু হচ্ছে আজ। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪১৯ হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট পরিচালনা করবে। সকাল ৭টায় ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে বিজি-৩৩০১ ফ্লাইটি। দিনটিতে মোট তিনটি বিমান সংস্থার ৭টি ফ্লাইটে সৌদি আরবে যাবেন হজযাত্রীরা।

এদিকে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজযাত্রীদের সৌদি আগমন শুরু হলেও বাংলাদেশ থেকে নিবন্ধিত ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রীর মধ্যে এখনো ৩০ হাজারের বেশি হজযাত্রী ভিসা পাননি। এ নিয়ে হজে যেতে ইচ্ছুক নিবন্ধকারীরা উৎকণ্ঠায় আছেন। যদিও ধর্মমন্ত্রী আশ্বস্ত করেছেন ভিসা নিয়ে জটিলতা কেটে যাবে। ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হজ এজেন্সিগুলোর গাফিলতির কারণে অধিকাংশ যাত্রীর জন্য মক্কা-মদিনায় বাড়ি ভাড়া হয়নি। তারা কম দামে ভাড়া বাড়ি খুঁজতে গিয়ে সময় নষ্ট করেছেন। আজ হজ ফ্লাইট শুরু হলেও এখনো ৩০ হাজারের বেশি হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন হয়নি। সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার হজ ভিসা ইস্যুর মেয়াদ শেষ হয়েছে। তবে বিশেষ বিবেচনায় ১১ মে পর্যন্ত আবার সময় বৃদ্ধি করা হয়েছে।

জানা যায়, হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। সৌদি এয়ারলাইন্সসহ মোট সাতটি ফ্লাইট প্রায় আড়াই হাজার হজযাত্রী বহন করবে।

ঢাকা হজ অফিস জানায়, এ বছর ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে ৪ হাজার ৩১৯ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

জানা যায়, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। সে লক্ষ্য জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে। এ ছাড়া ঢাকায় হজ অফিসে বিমান বোর্ডিং এবং ইমিগ্রেশন কাউন্টারে পর্যাপ্ত জনবল নিয়োগ করা হয়েছে।

এদিকে সৌদিতে যাওয়ার জন্য সমন্বিত হজ চিকিৎসক (স্বাস্থ্যসেবা) দলের ১৮৯ জনের বিষয়ে জারি করা সরকারি আদেশের মধ্যে নয় নার্সের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা পৃথক আবেদনে বুধবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সাখাওয়াত হোসেন খান।

চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

হজ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওআইসিভুক্ত দেশগুলোর উদ্দেশে বলেন, ‘আমার এখানে একটাই কথা-সকলে এক হন এবং এ ধরনের অন্যায় অবিচার যেন আমাদের ওপর না হয়, সেজন্য সবাই লক্ষ্য রাখবেন।’ আন্তর্জাতিক সব ফোরামে ফিলিস্তিনিদের জন্য তার কণ্ঠ সোচ্চার ছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমি প্রতিটি জায়গায় এর প্রতিবাদ করে যাচ্ছি। কারণ আরব ভূখণ্ডে ফিলিস্তিনিরা জায়গা পাবে, এটা তাদের অধিকার। এই অধিকার কেউ কেড়ে নিতে পারে না। কাজেই সেই অধিকার তাদের দিতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা দেখছেন ফিলিস্তিনে গণহত্যা চালানো হচ্ছে। সেখানে নারী ও ছোট ছোট শিশুদের রেহাই দেওয়া হচ্ছে না। কাজেই তাদের জন্য, বাংলাদেশের জন্য ও সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য আপনারা (হজযাত্রী) দোয়া করবেন।’

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ হুছামুদ্দিন চৌধুরী ও বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলান বক্তব্য দেন। এছাড়া হজ এজেন্সি অ্যাসোসিয়েশন বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দারও বক্তব্য দেন। দুজন হজযাত্রী অনুষ্ঠানে নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানের শুরুতে ২০২৪ সালের হজ ব্যবস্থাপনা নিয়ে একটি অডিও ভিজ্যুয়াল পরিবেশনা প্রদর্শিত হয় এবং শেষে দেশ-জাতি ও হজযাত্রীদের সার্বিক মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়