ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

মে দিবস উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নানা কর্মসূচি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:২৪, ৩০ এপ্রিল ২০২৪  

মে দিবস উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নানা কর্মসূচি

মে দিবস উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নানা কর্মসূচি

‘শ্রমিক মালিক গড়ব দেশ; স্মার্ট হবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে দেশে পালিত হবে মহান মে দিবস। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী এ তথ্য জানিয়েছেন।মঙ্গলবার (৩০ এপ্রিল) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মহান মে দিবস উদযাপন উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মহান মে দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের অধিকার আদায়ের ঐতিহাসিক ঘটনা সমৃদ্ধ মহান মে দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপন উপলক্ষ্যে প্রতি বছরের মতো এবারও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। ‘শ্রমিক মালিক গড়ব দেশ; স্মার্ট হবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশে মহান মে দিবস উদযাপিত হবে।

প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে মহান মে দিবস উদযাপন উপলক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত নানা কর্মসূচি তুলে ধরেন।

তিনি জানান, দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণী দেবেন। দৈনিক পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

প্রতিমন্ত্রী জানান, ১ মে সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শ্রম ও কর্মসংস্থান  প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কার্যক্রম বিষয়ক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হবে। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সরাসরি সম্প্রচার করবে। এছাড়া অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও কেন্দ্রীয় তহবিল হতে দুস্থ শ্রমিকদের আর্থিক সহায়তার চেক দেওয়া হবে।

তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে। বিভিন্ন সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড দ্বারা সজ্জিত করা হবে।

মহান মে দিবসের তাৎপর্য তুলে ধরে একটি তথ্য বহুল এবং দৃষ্টিনন্দন স্মরণিকা প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন, মোবাইল অপারেটরের মাধ্যমে দিবসটির তাৎপর্য তুলে ধরে ক্ষুদে বার্তা পাঠানো হবে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কনভেনশন অনুযায়ী শিশুশ্রম নিষিদ্ধ। কিন্তু বাংলাদেশে এখনও শিশু শ্রমিক দেখা যায়, এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অপ্রাতিষ্ঠানিক খাতে একজন কাজের ছেলে রেখেছেন বা একজন মেয়ে রেখেছেন। গরিব ঘরের সন্তানকে গ্যারেজে কাজ শেখানোর জন্য দিয়েছেন, পরে সে হয়ত পরিবারের হাল ধরবে। এ রকম অনেক বিষয় আছে। এক্ষেত্রে পদক্ষেপ নিলেও অনেক সময় বন্ধ করা সম্ভব হয় না। প্রাতিষ্ঠানিক কল-কারখানায় কোনো শিশু শ্রম নেই।

সংবাদ সম্মেলনে তথ্য সচিব মো. মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়