ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যে নয় দেশে বিয়ের আগে শারীরিক সম্পর্ক করলে ভয়ংকর শাস্তি

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:২৪, ১৯ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমাদের সমাজে এখনও বিয়ের আগে শারীরিক সম্পর্ক স্থাপনকে সুনজরে দেখা হয় না। তবে এর জন্য ভয়ংকর কোনো শাস্তির প্রচলন নেই। তবে পৃথিবীতে এমন নয়টি দেশ রয়েছে যেখানে বিয়ের আগে পুরুষ এবং নারীদের মধ্যে শারীরিক সম্পর্ক হলে ভয়ংকর শাস্তি দেওয়ার বিধান রয়েছে।

কাতার
ইসলাম ধর্মাবলম্বী কাতারে বিয়ের পূর্বে কোনো রকমের শারীরিক সম্পর্ক বা বিভাচারকে শাস্তিযোগ্য কাজরূপে দেখা হয়। শাস্তিস্বরূপ পাথর দিয়ে আঘাত, কোড়া বা চাবুক দিয়ে আঘাত এবং এক বছর পর্যন্ত কারাবাসের বিধান দেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরশাহী
এই দেশে বিবাহের পূর্বে সম্পর্ক রয়েছে কি না তা প্রমাণ করতে চারজন সাক্ষীর প্রয়োজন হয়। এখানে বেশিরভাগ অঞ্চলে অপরাধ প্রমাণিত হলে পাথর দিয়ে আঘাত বা কোড়া দিয়ে আঘাত করার নিয়ম রয়েছে।

ইরান
ইরানে পুরুষ বা নারীরা এইরূপ সম্পর্কে জড়িয়ে পড়লে ১০০ চাবুক মারার নিয়ম রয়েছে। অন্য দিকে, ব্যভিচারে অভিযুক্ত দম্পতিদের পাথর দিয়ে আঘাত করার নিয়ম রয়েছে।

আফগানিস্তান
সম্প্রতি তালিবানদের অধিকারে থাকা আফগানিস্তানে তালিবানি শাসন শুরু হওয়ার পর থেকে পরিস্থিতি আরো কঠিন হয়ে উঠেছে। এখানে প্রাক বৈবাহিক সম্পর্কে পাথরবৃষ্টির সাহায্যে মৃত্যুদণ্ডের শাস্তি প্রদান করা হয়।

পাকিস্তান
এখানে ব্যভিচারের অপরাধ স্বরূপ ফাঁসি এবং অবিবাহিত পুরুষদের পাঁচ বছর পর্যন্ত কারাবাসের শাস্তি দেওয়ার বিধান রয়েছে।

সোমালিয়া
সোমালিয়ার সারিয়া নিয়ম অনুসারে অবিবাহিতদের বিয়ের পূর্বে সম্পর্ক স্থাপন অনৈতিক হিসেবে গণ্য হয়। ২০০৮ সালে এই বিষয়ে অভিযুক্ত এক নারীকে পাথর দ্বারা আঘাত করে মেরে ফেলা হয়।

সুদান
এখানেও সরিয়া নিয়ম অনুসরণ করা হয়। ২০১২ সালেই অভিযুক্ত এক মহিলাকে এই অপরাধের ভিত্তিতে মেরে ফেলা হয়।

ফিলিপিন্স
এখানেও বিয়ের পূর্বে শারীরিক সম্পর্ক বা লিভ-ইন সম্পর্ককে মান্যতা দেওয়া হয় না।

মালয়েশিয়া
এখানেও অবিবাহিতদের শারীরিক সম্পর্কের ওপর প্রতিবন্ধকতা রয়েছে। শাস্তিস্বরূপ এই দেশে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা ছয় মাস পর্যন্ত কারাবাসের শাস্তি দেওয়ার বিধান রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়