ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

গাজার ধ্বংসাবশেষ সরাতে সময় লাগবে ১৪ বছর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৯, ২৭ এপ্রিল ২০২৪  

গাজার ধ্বংসাবশেষ সরাতে সময় লাগবে ১৪ বছর

গাজার ধ্বংসাবশেষ সরাতে সময় লাগবে ১৪ বছর

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অভিযানের ফলে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অঞ্চলটি। এই বিপুল পরিমাণ ধ্বংসস্তূপ অপসারণ করতে ১৪ বছর সময় লাগতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার  জেনেভায় একটি সংবাদ সম্মেলনে জাতিসংঘের মাইন অ্যাকশন সার্ভিসের (ইউএনএমএএস) সিনিয়র কর্মকর্তা পেহর লোধাম্মার এ কথা বলেন।যুদ্ধের ২০০তম দিনে গাজার মিডিয়া অফিস জানিয়েছে, উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় এখন পযর্ন্ত ৩ লাখ ৮০ হাজার আবাসিক ঘরবাড়ি, ৪১২ স্কুল এবং বিশ্ববিদ্যালয়, ৫৫৬ মসজিদ, তিনটি গির্জা, ২০৬ প্রত্নতাত্ত্বিক ও ঐতিহ্যবাহী স্থান সম্পূর্ণরুপে ধ্বংস হয়েছে। এই ধ্বংসের কারণে অন্তত ৩ হাজার কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। 

জাতিসংঘের মাইন অ্যাকশন সার্ভিসের (ইউএনএমএএস) সিনিয়র কর্মকর্তা বলেন, গাজায় ইসরায়েলের যুদ্ধের ফলে আনুমানিক ৩৭ মিলিয়ন টন ধ্বংসাবশেষের সৃষ্টি হয়েছে। যা ব্যাপকভাবে ঘনবসতিপূর্ণ অঞ্চলটিকে ঢেকে ফেলেছে।

তিনি আরো বলেন, যদিও গাজায় পাওয়া অবিস্ফোরিত অস্ত্রের সঠিক সংখ্যা নির্ধারণ করা অসম্ভব, তবে অনুমান করা হয়েছে সেগুলোসহ ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া ভবনগুলোর ধ্বংসাবশেষ পরিষ্কার করতে নির্দিষ্টভাবে ১৪ বছর সময় লাগতে পারে।

এদিকে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছিল যে, ইসরায়েলের সামরিক বাহিনী গাজা উপত্যকায় ৭৫ হাজার টন বিস্ফোরক ফেলেছে যা পুরো গাজাকে ধ্বংসস্তূপে এবং মৃত্যুপুরীতে পরিণত করেছে।

সর্বশেষ
জনপ্রিয়