ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চোখে হঠাৎ ব্যথা? জেনে নিন প্রতিকারের ঘরোয়া কিছু উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ২৭ মার্চ ২০২৪  

চোখে হঠাৎ ব্যথা? জেনে নিন প্রতিকারের ঘরোয়া কিছু উপায়

চোখে হঠাৎ ব্যথা? জেনে নিন প্রতিকারের ঘরোয়া কিছু উপায়

আমাদের সবচেয়ে সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে চোখ। তাই চোখের খেয়াল রাখা খুবই জরুরি। এ অঙ্গটি দিয়েই আমরা মন ভরে পৃথিবীর মনোরম দৃশ্য উপভোগ করি।তবে আমাদের কিছু ভুলের জন্য গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ নানা সমস্যার শিকার হচ্ছে। যার একটি হলো চোখে হঠাৎ ব্যথা অনুভব করা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, নানা কারণেই আপনার চোখে হঠাৎ সমস্যা শুরু হতে পারে। এতে বিচলিত না হয়ে ঠাণ্ডা মাথায় কী করণীয় তা সিদ্ধান্ত নিন। এক্ষেত্রে চিকিৎসকরা কিছু ঘরোয়া পদক্ষেপের কথা উল্লেখ করছেন।

> চিকিৎসকরা বলছেন, যদি কোনো কারণে হঠাৎ চোখে ব্যথা কিংবা খচখচে ভাব অনুভব করতে শুরু করেন তাহলে প্রথমেই চোখসহ পুরো মুখ ভালো কোনো সাবান বা ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর বাম হাতে ডান চোখ টেনে ধরুন এবং ডান হাতে পানির ঝাপটা বারবার দিন। একই কাজ বাম চোখের ক্ষেত্রেও করুন।

> চোখে ভালো করে পানির ঝাপটা দেওয়া হয়ে গেলে ২টি কটন বার নিন। আর অন্য ২টি পাত্রে হালকা কুসুম গরম পানি নিন। ২টি  কুসুম গরম পানির পাত্রে ২টি কটন বার ভিজিয়ে চোখের ওয়াটার লাইন ও পাপড়ি পরিষ্কার করুন।

> কুসুম গরম পানির মধ্যে সুতির রুমাল ভিজিয়ে চোখের ওপর হালকা গরম ভাপ বা সেঁকও দিতে পারেন। এতে  অশ্রুগ্রন্থি থেকে পানি বেরিয়ে আসে। চোখের পেশির চাপ নিয়ন্ত্রণ করতে এই পদ্ধতি অনেকটাই সাহায্য করে। চোখের ব্যথা দ্রুত কমাতে দারুণ কাজ করে এটি।

> দিনের যেকোনো সময় পরিষ্কার ২ হাতের তালু ভালো করে ঘষতে থাকুন যতক্ষণ-না গরম হয়ে উঠছে। এরপর আলতো করে ২ চোখের পাতার ওপর ২ হাতের তালু রাখুন। আরাম পাবেন। ইংরেজিতে একে বলে পামিং। চোখের ব্যথা, ক্লান্তি কমিয়ে প্রশান্তি আনতে মাঝেমধ্যেই পামিং করার অভ্যাস করুন।
 
> উপরের ৪টি উপায় মেনে চলার পর টানা ৮ ঘণ্টার জন্য চোখের বিশ্রাম নিশ্চিত করতে ঘুমিয়ে পড়ুন। ঘরের আলো নিভিয়ে দীর্ঘ এই ঘুম দেওয়ার অভ্যাস প্রতিদিন মেনে চলুন। পানি খাওয়ার পরিমাণও বাড়িয়ে দিন। দেখবেন, ৩ দিনেই আপনার চোখের সমস্যার সমাধান পাবেন।

তবে এরপরও যদি চোখের ব্যথা, খচখচে অনুভূতি অথবা চোখে পানি শুকিয়ে যাওয়া, জ্বালাপোড়া হয় তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে ফার্মেসি থেকে ভালো ওষুধের ব্র্যান্ডের আর্টিফিশিয়াল টিয়ার চোখের ড্রপ কিনে আনুন।

দুপুরে জেগে থাকার সময় ও রাতে ঘুমাবার আগে ডান চোখে ১ ফোঁটা ও বাম চোখে ১ ফোঁটা এভাবে দিনে ২ বার ব্যবহার করুন। ১ মাস ব্যবহার করে ওষুধটি আর ব্যবহার করবেন না। দেখবেন চোখের প্রায় সব সমস্যারই সমাধান মিলেছে। তারপরও চোখে সমস্যা অনুভব করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সর্বশেষ
জনপ্রিয়