ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুস্বাস্থের জন্য খান মুগ ডাল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ২৭ এপ্রিল ২০২৪  

সুস্বাস্থের জন্য খান মুগ ডাল

সুস্বাস্থের জন্য খান মুগ ডাল

মুগ ডাল মূলত খাড়া বা অর্ধ-গড়ানো বর্ষজীবী গুল্ম। মুগ লেগুম পরিবারের একটি উদ্ভিদ প্রজাতি। আমাদের দেশে বিভিন্ন প্রকারের ডালের চাষ করা হয় এর মধ্যে মুগডাল অন্যতম।

মুগ ডালে প্রচুর পরিমানে খাদ্য শক্তি ও প্রোটিন আছে। মুগ একইসঙ্গে মসলাদার এবং মিষ্টি খাবারের উপাদান হিসেবে ব্যবহার করা হয়। আমাদের দেশে কয়েকটি জাতের মুগডাল রয়েছে। যেমন বিনামুগ-১, বিনামুগ-৩, বিনামুগ-৪ ও বিনামুগ-৫ ইত্যাদি।

বছরের পুরো সময় জুড়েই মুগের হলুদ ফুল এবং হালকা বাদামি রঙের বীজ ফলে। বেলে দো-আঁশ ও পলি দো-আঁশ মাটি, মাঝারি উঁচু এবং সুনিষ্কাশিত জমি মুগ আবাদের জন্য উপযোগী। গুঁটি বাদামি বা কালো রং হলে বুঝতে হবে ফল পরিপক্ব হয়েছে। বীজ বপনের পর থেকে ৬০ থেকে ঌ০ দিনের মধ্যে মুগ ডাল সংগ্রহের উপযুক্ত সময়।

মুগ ডাল বাংলাদেশসহ ভারত,পাকিস্তান, নেপাল, মায়ানমার, থাইল্যান্ড, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, চীন, এবং কোরিয়ায় চাষ করা হয়ে থাকে।

মুগ ডাল অনেক উপকারী এবং এতে আছে অনেক ঔষধিগুণও।

উপকারিতা

১। মুগ ডালে রয়েছে কপার তাই মুগ ডাল পেস্ট করে মুখে লাগালে মুখের উজ্জ্বলতা বাড়ে।
২। মুগ ডালের গুঁড়ো নিয়ে তার সঙ্গে গ্রিন টি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর এতে অল্প পরিমাণে অলিভ অয়েল এবং বাদাম তেল মিশিয়ে চুলে লাগালে চুল পড়া বন্ধ হয় এবং চুলের উজ্জ্বলতা বাড়ে।
৩। মুগডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্টস এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ। তাই নিয়মিত মুগডাল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
৪। মুগ ডালে রয়েছে প্রচুর মাত্রায় অ্যামাইনো অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই মুগডাল নিয়মিত খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।
৬। ভাজা মুগের ডাল ঘন করে রান্না করে তাতে মুড়ি মধু ও চিনি মিশিয়ে খেলে শরীরের জ্বালা দূর হয়, জ্বরে ও পেটের অসুখে উপকার দেয়।
৭। মুগের ডালের খিচুড়ি অসুস্থ শরীরে খেলে মুখের অরুচি ভাব কেটে যায়।
৮। পুরোনো জ্বরে এবং অন্যান্য অসুখে মুগের জুস খেলে উপকার পাওয়া যায়। 
৯। মুগ ডালে প্রোটিনের চাহিদা পূরণ করে। তাই নিয়মিত মুগডাল খেলে ওজন কমে।

সর্বশেষ
জনপ্রিয়