ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ২৬ এপ্রিল ২০২৪  

আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত

আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত

বাংলাদেশ ও  চীনা সেনাবাহিনী আগামী মাসে প্রথমবারের মতো যৌথ সামরিক মহড়া করবে। বৃহস্পতিবার চীনা কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। এ খবরের প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওই মহড়ার দিকে ভারত নজর রাখবে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আধিপত্য প্রতিষ্ঠার জন্য চীন ও ভারতের মধ্যে প্রতিযোগিতা রয়েছে।  বৃহস্পতিবার চীনের বার্তা সংস্থা সিনহুয়া ও  ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে। 

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সিনিয়র কর্নেল উ কিয়ান সংবাদ সম্মেলনে ঘোষণা করেন, দুই সামরিক বাহিনীর মধ্যে ঐকমত্য অনুযায়ী, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) যৌথ সামরিক মহড়ার জন্য আগামী মাসের প্রথমার্ধে একটি দল বাংলাদেশে পাঠাবে।
 
‘চীন-বাংলাদেশ গোল্ডেন ফ্রেন্ডশিপ ২০২৪’ নামের এ যৌথ মহড়াটি জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযানের নীতির আলোকে পরিচালিত হবে।

কর্নেল উ কিয়ান বলেন, দুই দেশের সামরিক বাহিনী বাস ছিনতাই ও সন্ত্রাসী শিবির নির্মূল ইত্যাদি বিষয়ে মিশ্র গ্রুপে যৌথ প্রশিক্ষণ পরিচালনা করবে।  প্রথমবারের মতো চীনা ও বাংলাদেশের সামরিক বাহিনীর এ যৌথ প্রশিক্ষণ পরিচালনা পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্বকে বৃদ্ধি করবে এবং ব্যবহারিক বিনিময় ও সহযোগিতাকে আরও গভীর করবে বলে মন্তব্য করেন কর্নেল উ কিয়ান।

পিটিআই জানায়, চীন বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে ২৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করেছে। দক্ষিণ এশীয় অঞ্চলে পাকিস্তানের পরেই এটা সর্বোচ্চ। বাংলাদেশকে যুদ্ধের ট্যাঙ্ক, নৌবাহিনীর ফ্রিগেট, মিসাইল বোট, জঙ্গি বিমান ও সামরিক সরঞ্জাম সরবরাহ করে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কও উন্নত করেছে চীন। 

এদিকে বাংলাদেশ ও চীনের  যৌথ সামরিক মহড়ার বিষয়ে দিল্লিতে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল বলেন, প্রতিবেশী দেশ কিংবা অন্যত্র এ ধরনের মহড়ার ওপর ভারত সব সময় দৃষ্টি রেখে চলে।

এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ নিয়ে মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এ-সংক্রান্ত বিষয়ে আমরা বহুবার আমাদের কথা জানিয়েছি। আমাদের প্রতিবেশী রাষ্ট্রে অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর আমরা নজর রাখি। 

সর্বশেষ
জনপ্রিয়