ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

স্বামী-স্ত্রী দুজনই বহুগামী!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্পর্কের সংজ্ঞা সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে। এই প্রজন্মের অনেক ‘কমিটমেন্ট ফোবিক’ ছেলেমেয়েই এখন সম্পর্কে দায়বদ্ধতা চান না। কিন্তু ওপেন রিলেশনশিপের প্রবণতা বাড়লেও অধিকাংশ ক্ষেত্রেই সেই সব সম্পর্কের পরিণতি খুব একটা সুখকর হয় না। তাই যদি ভেবে থাকেন ওপেন রিলেশনশিপে যাবেন, তার আগে বেশকিছু বিষয় অবশ্যই ভেবে নিন।

ওপেন রিলেশনশিপ বিষয়টি কী?

সঙ্গীর সঙ্গে প্রেমের সম্পর্কে ইতি না টেনেই, সঙ্গীর সম্মতি নিয়ে তৃতীয় কারও সঙ্গে সম্পর্কে জড়ানোই হল ‘ওপেন রিলেশনশিপ’। এতে অবশ্য কোনো রাখঢাক নেই। এক সঙ্গীর থেকে অন্য সম্পর্কগুলো লুকোনোর কোনো ঝামেলা নেই। সবটাই খোলা বইয়ের মতো।

পশ্চিমের দেশগুলোতে এই প্রকার সম্পর্কের কথা বেশ কিছু বছর ধরেই শোনা যায়। ইদানীং আমাদের দেশেও যুগলরা ‘ওপেন রিলেশনশিপ’-এ যাচ্ছেন। এই সম্পর্ক মানেই যৌনতা নয়, যুবক-যুবতীরা নিছক ভালোবাসার টানে কিংবা মানসিকভাবে কারও উপর নির্ভর হয়ে পড়েন এমন সম্পর্কে। প্রত্যেক ‘ওপেন রিলেশনশিপ’-এ একটা নির্দিষ্ট গণ্ডী থাকে, তারা অন্যান্য সঙ্গীর সঙ্গে কেমন সম্পর্কে জড়াচ্ছেন, তা নিয়ে প্রধান সঙ্গীর কাছে স্পষ্ট ধারণাও থাকে।

ওপেন রিলেশনশিপে যাওয়ার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

১. যে কোনো সম্পর্কের মতো ‘ওপেন রিলেশনশিপ’-এর ভীতও বিশ্বাসের উপর দাঁড়িয়ে। ওপেন রিলেশনশিপে যাওয়ার আগে দুজনকেই একে অপরের কাছে স্পষ্ট করতে হবে, নিজেদের সম্পর্ক থেকে ঠিক কী চাইছেন দুজনে। এমনটা হতেই পারে যে, আপনি ঠিক যা চাইছেন, তা আপনার সঙ্গী চান না। ঠিক কেমন হবে দু’জনের সম্পর্কের সমীকরণ, তা খোলাখুলি আলোচনা করে তবেই অন্য সম্পর্কে যান। সম্পর্ক শুরু হওয়ার পরে অন্য কাউকে মনে ধরলে সেটাও সঙ্গীকে সোজাসুজি জানিয়ে ফেলুন।

২. এই ধরনের সম্পর্কে কিন্তু আপনি একাই একাধিক সম্পর্কে যাবেন, বিষয়টা তেমন নয়। আপনার সঙ্গী যখন অন্য সম্পর্কে যেতে চাইবেন, তাতেও কিন্তু আপনাকে সম্মতি দিতে হবে। তার ওপর কোনো রকম শর্ত চাপিয়ে দিলে চলবে না।

৩. সম্পর্কে যৌন ঈর্ষা খুবই স্বাভাবিক। ওপেন রিলেশনশিপে কিন্তু এর কোনো জায়গা নেই। আপনার সঙ্গী আপনাকে যতটা গুরুত্ব দিচ্ছেন, ততটাই গুরুত্ব অন্য কাউকে দিলে ঈর্ষাকাতর হয়ে পড়লে চলবে না। অনেকেই ভাবেন হবেন না, কিন্তু বাস্তবে এই ঈর্ষাকাতরতাই অনেক ওপেন রিলেশনশিপের সমীকরণ বদলে দেন।

৪. এই ধরনে সম্পর্কে থাকলে যৌনতা নিয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। এই ধরনের সম্পর্কে থাকলে যৌনরোগের ঝুঁকি অনেক বেশি। তাই গর্ভনিরোধক ব্যবহার সম্পর্কে সজাগ থাকা জরুরি।

৫. সম্পর্কে যাওয়ার আগে সময় নিন। নিজেকে বার বার প্রশ্ন করুন, এমন সম্পর্কই আপনি চাইছেন তো? জীবনটা খেলনা নয়, জীবন অনেক দামি। তাই যে কোনো কাজ করার আগে অবশ্যই সময় নিয়ে করুন।

সর্বশেষ
জনপ্রিয়