ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

কুমিল্লায় ডায়াবেটিস রোগীদের জন্য নতুন ধানের চাষ!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লায় ডায়াবেটিস রোগীদের জন্য নতুন ধানের চাষ!

কুমিল্লায় ডায়াবেটিস রোগীদের জন্য নতুন ধানের চাষ!

কুমিল্লার মাঠে ডায়াবেটিস রোগীদের জন্য নতুন ধানের চাষ করা হয়েছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার গবেষণা মাঠে ব্রি ধান ১০৫ ডায়াবেটিস রাইসের মাঠ দিবস ও নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), আদর্শ সদর, কুমিল্লার সহযোগিতায় এই মাঠ দিবসের আয়োজন করা হয়।

মাঠ দিবসে বক্তারা বলেন, ব্রি’র সর্বশেষ জাত হলো ব্রি ধান ১০৫। এটি লো জিআই সমৃদ্ধ ধানের জাত। এর আন্তর্জাতিক ভ্যালু ৫৫ ভাগের কম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য খাওয়া নিরাপদ। ব্রি’র প্রধান কার্যালয়ে পুষ্টি গবেষণা বিভাগের পরীক্ষায় ব্রি ধান১০৫ এর পুষ্টিমান নির্ণয় করা হয়। যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ডিএই, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক ড. মোহিত কুমার দে। সভাপতিত্ব করেন, ব্রি আঞ্চলিক কার্যালয় কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রফিকুল ইসলাম। উপস্থিত ছিলেন, ডিএই কুমিল্লার অতিরিক্ত উপ-পরিচালক(পিপি) কৃষিবিদ শেখ আজিজুর রহমান, ব্রি আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মামুনুর রশিদ, বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ তাসনিয়া ফেরদৌস ও কৃষিবিদ বিজয়া সাহা।
 
ডিএই, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক বলেন, পর্যাপ্ত বীজ পেলে কুমিল্লা অঞ্চলের সকল উপজেলায় ব্রি ধান ১০৫ সম্প্রসারণ বাস্তবায়ন করা হবে। এটি বোরো মৌসুমের ধান। আউশ মৌসুমে বীজ উৎপাদনের জন্য চাষ করা হয়েছিল। ফলন বেশ ভালই হয়েছে। এ ধানের জীবনকাল ১৪৫ দিন। ধানের গাছ আকারে বড় হওয়ায় গো- খাদ্যের জন্য পর্যাপ্ত পরিমাণে সংরক্ষণ করা সম্ভব হবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়