ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ময়মনসিংহ জেলার নান্দাইলে প্রতিটি কাঁঠাল গাছে শোভা পাচ্ছে মুচি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫০, ১৬ মার্চ ২০২৪  

ময়মনসিংহ জেলার নান্দাইলে প্রতিটি কাঁঠাল গাছে শোভা পাচ্ছে মুচি

ময়মনসিংহ জেলার নান্দাইলে প্রতিটি কাঁঠাল গাছে শোভা পাচ্ছে মুচি

ময়মনসিংহের নান্দাইলে প্রতিটি কাঁঠাল গাছে শোভা পাচ্ছে মৌসুমি ফল কাঠালের মুচি।প্রতিটি গাছে প্রচুর কাঁঠালের মুচি এসেছে। বড় গাছে ১শ থেকে-২শ এবং ছোট গাছে ৮০ থেকে ১শ করে মুচি রয়েছে।

উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নের প্রতিটি গ্রামের সকল কাঁঠাল গাছেই প্রচুর কাঠালের মুচি ধরেছে। ছোট-বড় কাঠালের মুচি ঝুলে আছে গাছের গোড়া থেকে আগ ডাল পর্যন্ত। 

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গত বছরের মতো এ বছরও প্রতিটি গাছে প্রচুর কাঠালের মুচি ধরেছে। বাড়ির আঙিনা থেকে শুরু করে পুকুরের পাড়, ফসলি জমির দু’ধারসহ বিভিন্ন জমিতে কাঁঠালের মুচি চোখে পড়ার মতো। গাছের গোড়া থেকে শুরু করে মগডাল পর্যন্ত থোকা থোকা ঝুলে রয়েছে কাঁঠালের মুচি।

এবার উপজেলার বিভিন্ন এলাকার কাঁঠাল গাছে ব্যাপকহারে কাঁঠালের ফলন লক্ষণীয়। এ মৌসুমে এলাকার অনেক পরিবার কাঁঠাল বেচাকেনা করে আয় করে থাকেন।

উপজেলার বীরকামট খালী গ্রামের কাঁঠাল চাষি দুলাল মিয়া,জসিম উদ্দিন, লোহিতপুর গ্রামের জামাল উদ্দিন, আবু সাঈদ বলেন, এ বছর গাছে প্রচুর কাঁঠালের মুচি এসেছে। ছোট -বড় প্রতিটি গাছে প্রচুরক মুচি রয়েছে। যদি আবহাওয়া ঠিক থাকে তাহলে এ বছর প্রতিটি গাছে প্রায় শতাধিক কাঁঠাল থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন কাঁঠাল চাষিরা।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, নান্দাইলের মাটি কাঁঠাল চাষের জন্য উপযোগী। উপজেলার বিভিন্ন এলাকাজুড়ে প্রতিটি কাঁঠাল গাছেই ব্যাপকহারে মুচি ধরেছে। এবার খুব একটা রোগবালাই নেই।গত বছরের তুলনায় এবছর আশানুরুপ ফলন আশা করছি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়