ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

২ মন্ত্রী পেয়েছে ময়মনসিংহ বিভাগ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ১১ জানুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নতুন মন্ত্রিসভায় ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর মধ্যে ময়মনসিংহ বিভাগ মন্ত্রী পেয়েছে ২ জন। এছাড়াও দেশের আটটি বিভাগের কোন জেলা কতজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী পেয়েছে তা নিচে দেয়া হলো:

ঢাকা বিভাগ

মন্ত্রী: আ, ক, ম. মোজাম্মেল হক। (গাজীপুর-১), নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪),  আসাদুজ্জামান খান (ঢাকা-১২), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬)।

প্রতিমন্ত্রী:  সিমিন হোমেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭),  রুমানা আলী (গাজীপুর-৩) ও আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।

চট্টগ্রাম বিভাগ

মন্ত্রী: ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), 
মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯) ।

প্রতিমন্ত্রী: কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি),

খুলনা বিভাগ

মন্ত্রী: নারায়ন চন্দ্র চন্দ (খুলনা-৫ ও ফরহাদ হোসেন (মেহেরপুর-১)।

ময়মনসিংহ বিভাগ

মন্ত্রী: আব্দুস সালাম (ময়মনসিংহ-৯) ও মো. ফরিদুল হক খান (জামালপুর-২),  

বরিশাল বিভাগ

প্রতিমন্ত্রী: মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪) ও জাহিদ ফারুক (বরিশাল-৫)।

সিলেট বিভাগ

মন্ত্রী: মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪) 

প্রতিমন্ত্রী: শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২)

রাজশাহী বিভাগ

মন্ত্রী:  সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১)

প্রতিমন্ত্রী: জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩)

রংপুর বিভাগ

মন্ত্রী:  আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪)

প্রতিমন্ত্রী: খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২)

টেকনোক্র্যাট মন্ত্রী

স্থপতি ইয়াফেস ওসমান

সামন্ত লাল সেন

বুধবার (১০ জানুয়ারি) রাত ৮টা ৪০ মিনিটে তাদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি জানান, নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ নেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হচ্ছে। যারা মন্ত্রিত্বের দায়িত্ব পেয়েছেন তাদেরকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিফোনে জানানো হয়েছে।

নতুন মন্ত্রীরা বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় গণভবনে শপথ নেবেন। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন। শপথগ্রহণ শেষে নবনিযুক্ত মন্ত্রিপরিষদের সদস্যরা নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করবেন।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়ে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে জারি করা হয় প্রজ্ঞাপন।

এতে বলা হয়, রাষ্ট্রপতি বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত প্রদান করেছেন এবং তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন।

এতে আরও বলা হয়, নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়েছে বলে গণ্য হবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়