ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এ সপ্তাহেই পৃথিবীতে পড়বে ২,২৯৪ কেজির স্যাটেলাইট!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ২০ ফেব্রুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপীয় স্পেস এজেন্সির স্যাটেলাইট ইআরএস-২ ফের পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে চলেছে। এই প্রকল্পের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, বায়ুমণ্ডলে প্রবেশের পরই স্যাটেলাইটটির একটি বড় অংশ পুড়ে যাবে। তারপর বাকি কয়েকটা টুকরো আছড়ে পড়তে পারে পৃথিবীতে।স্পেস এজেন্সির তথ্যমতে, জ্বালানি ছাড়াই ইআরএস-২ স্যাটেলাইটের আনুমানিক ভর ৫ হাজার ৫৭ পাউন্ড বা দুই হাজার ২৯৪ কেজি। পৃথিবী পৃষ্ঠ থেকে প্রায় ৮০ কিলোমিটার ওপরে থাকতেই স্যাটেলাইটটি ভেঙে যাবে। নানা প্রতিক্রিয়ার ফলে স্যাটেলাইটটির বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলেই পুড়ে ছাই হয়ে যাবে বলে দাবি করা হচ্ছে। 

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, যৌথভাবে বিষয়টি পর্যবেক্ষণ ও স্যাটেলাইটটি ট্র্যাকিং করছে স্পেস এজেন্সিটির স্পেস ডেব্রিস অফিস ও একটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ নেটওয়ার্ক। স্থানীয় সময় আগামীকাল বুধবার ভোর ৬টা ১৪ মিনিট নাগাদ স্যাটেলাইটটি বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে বলে পূর্বাভাসে বলা হচ্ছে।

এজেন্সিটি আরও জানায়, স্যাটেলাইটটির কয়েকটি টুকরো পৃথিবীতেও পড়তে পারে। তবে ভয়ের কারণ নেই। এতে কোনো ক্ষয়ক্ষতির সম্ভাবনা বা ক্ষতিকর কোনো বস্তু নেই। আর সম্ভবত টুকরোগুলো সমুদ্রে পড়বে।

সর্বশেষ
জনপ্রিয়