ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবার আসছে স্মার্ট কানের দুল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৩৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রযুক্তির উৎকর্ষতায় বর্তমানে স্মার্ট গেজেটে বাজার সয়লাব। স্মার্টফোন থেকে শুরু করে পরিধেয় প্রযুক্তিপণ্য হিসেবে স্মার্ট গ্লাস, স্মার্ট ওয়াচসহ আরো অনেক কিছু পাওয়া যাচ্ছে বাজারে। সেই ধারাবাহিকতায় এবার বাজারে আসতে চলেছে স্মার্ট কানের দুল। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই দুল তৈরি করছেন। বিশ্ববিদ্যালয়টি গত ৭ ফেব্রুয়ারি স্মার্ট দুল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। 

এতে বলা হয়েছে, থার্মাল প্রযুক্তি ব্যবহার করে এই দুলের মাধ্যমে মানসিক চাপ, তাপমাত্রা, জ্বর, ব্যায়াম, খাদ্যাভাস ও নারী স্বাস্থ্যের নানা বিষয়ে ডেটা সংগ্রহ করা যাবে। দুলটিতে থাকা স্কিন টেম্পারেচার সেন্সর ত্বকের তাপমাত্রা ও ড্যাংলিং সেন্সর আশপাশের তাপমাত্রা পরিমাপে সাহায্য করে।

এ গবেষণাপত্রের লেখক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরাল ছাত্র কিউইউয়ে জুই বলেন, এই প্রযুক্তি কবজিতে পরা ঘড়ির চেয়ে কানের লতির মাধ্যমে ত্বকের তাপমাত্রা নির্ধারণে ‘অনেক বেশি নির্ভুল’ তথ্য দেবে। ছয়জন মানুষের ওপর এই দুলের পরিধানযোগ্যতা পরীক্ষা করা হয়েছে। এতে দেখা যায়, সঠিকভাবে ত্বকের তাপমাত্রা নির্ণয়ে কানের দুল স্মার্টওয়াচকে ছাড়িয়ে যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, একবার চার্জ দিয়ে স্মার্ট এই কানের দুল ২৮ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে। এতে ডেটা আদান-প্রদানের জন্য কম শক্তি খরচ করে এমন ব্লুটুথ ব্যবহার করা হয়েছে। ভবিষ্যতে দুলটি সৌরশক্তি ও কাইনেটিক বা গতি শক্তি দিয়ে চার্জ দেওয়া যাবে। তখন চার্জ দিতে কান থেকে দুল খুলতে হবে না।

সর্বশেষ
জনপ্রিয়