ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়ায় ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ২৪ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া যুব সমাজের উদ্যোগে ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উপজেলার বুরুদিয়া গ্রামের পানিচত্বর বিলে বোরো ধান কাটার পর ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা ২৫টি ঘোড়া তিনটি বিভাগে ভাগ হয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয়। এরমধ্যে ৫ থেকে ১০ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়। এতে তিন বিভাগে প্রথম স্থান অধিকার করেন আমিলপুরের মানিক মিয়া, পাকুন্দিয়া উপজেলা পুলেরঘাট এলাকার কালাম ও ব্রাহ্মণবাড়িয়ার শরীফ উদ্দিন। প্রত্যেক প্রথম স্থান অধিকারকারীকে একটি করে খাসি পুরস্কার দেওয়া হয় এবং তিনজন দ্বিতীয় স্হান অধিকারকারীকে তিনটি মোবাইল ফোন তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

সৌদি আরব প্রবাসী মাহবুব বলেন, অনেকদিন পর দেশে এসেছি। এসেই শুনি এলাকায় ঘোড়া দৌড়ের আয়োজন করা হয়েছে। ছেলেকে নিয়ে ঘোড়দৌড় দেখতে আসলাম। অনেক ভালো লেগেছে।

কিশোরগঞ্জ শহর থেকে ঘোড় দৌড় দেখতে আসা রাসেল মিয়া বলেন, ‘ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে’।

সালুয়াদী গ্রামের শিক্ষার্থী আশরাফুল আলম মুরাদ বলেন, ‘জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড় দৌড় দেখতে পেরে আনন্দিত।

এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলোই ভালো হয়’। গোড়ার মালিকরা বলেন, দীর্ঘদিন ধরেই তারা বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তারা ততদিন ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন’।

বুরুদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হুদা রুবেল বলেন, ‘গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে এই এলাকার যুব সমাজের উদ্যোগে আয়োজন করা হয় ঘোড় দৌড়ের। ভালো লাগা আর গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করি। সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়া তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়