ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কিশোরগঞ্জে খাল খনন করে জমিতে সেচের ব্যবস্থা করে দিয়েছেন এমপি তৌফিক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৫৮, ১ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পলি পড়ে নদীর গতিপথ পরিবর্তন হওয়ায় বোরো চাষে বিপাকে পড়েছিলেন ২০ হাজার হেক্টর জমির ধান চাষিরা। সেই খবর পেয়ে নিজ অর্থ খরচ করে খাল খনন করে জমিতে সেচের ব্যবস্থা করেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক।

জানা গেছে, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামের পূর্ব অষ্টগ্রাম ইউনিয়নের ইকুরদিয়া গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে মেঘনা নদীর শাখা বিলমাকশা নদী। সেই নদীর তীরে অবস্থিত বড় হাওর। এই বড় হাওরে প্রায় ২০ হাজার হেক্টর বোরো আবাদি জমি রয়েছে। বড় হাওরে কৃষকরা বোরো ধান চাষে সেচ হিসেবে বিলমাকশা নদীর পানি ব্যবহার করতেন। কিন্তু গত দুই বছর ধরে পলি পড়ে বিলমাকশা নদী ভরাট ও গতিপথ পরিবর্তন হয়ে যাওয়ায় বিপাকে পড়েছিলেন কৃষকরা। বোরো ধান চাষের সময় শুরু হলেও পানি পাচ্ছিলেন না তারা। সেই কথা শুনে কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক নদী ও হাওর পরিদর্শন করে পূর্ব অষ্টগ্রাম ইউপির চেয়ারম্যান মো. কাছেদ মিয়ার মাধ্যমে দেড় কিলোমিটার খাল খনন করে সেচের ব্যবস্থা করে দেন।

বড় হাওরের কৃষক দুলাল মিয়া বলেন, এই হাওরে আমার ১০ একর জমি রয়েছে। নদীতে পলি পড়ে ও নদীর গতিপথ পরিবর্তন হওয়ায় বোরো চাষের জন্য পানি পাচ্ছিলাম না। আমরা সেই বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে এমপি তৌফিক সাহেবকে জানালে তিনি হাওরে ছুটে আসেন। এসেই আমাদের জমিতে পানির ব্যবস্থা করে দেন।

কৃষক আব্দুল জলিল বলেন, ‘আমাদের এমপি তৌফিক সাব খুবই ভালা লোক। আমরার কষ্টের কথা হুনলেই চইলা আসে। যহনই হুনছে পানির লাইগা আমরা ধান রোইতার ছিনা। তহনই আমরার হাওরে আইয়া খাল কাটার লাইগা নিজে টেহা দিছে। এহন আমরা ধান রোইতাছি। নাইলে আমরার মরন অইলো অইলে।’

পূর্ব অষ্টগ্রাম ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য বাচ্চু মিয়া বলেন, দ্রুততম সময়ে যদি এমপি তৌফিক মহোদয় পানির ব্যবস্থা না করে দিতেন তাহলে আমার মতো হাজারো কৃষকের জমি পতিত থাকত। এই জমিগুলো পতিত থাকলে আমাদেরকে না খেয়ে মরতে হতো। কারণ আমাদের হাওরে বোরো ধান ছাড়া আর কোনো ফসল নেই।

পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কাছেদ মিয়া বলেন, স্থানীয় কৃষকরা বোরো চাষের জন্য পানি পাচ্ছে না বিষয়টি আমাকে জানায়। আমি সঙ্গে সঙ্গে এমপি তৌফিক মহোদয়কে জানালে তিনি হাওরে ছুটে আসেন এবং নিজের টাকা দিয়ে আমাকে নির্দেশ দেন যেভাবেই হোক খাল খনন করে সেচের ব্যবস্থা করতে। আমি ও একজন ইউপি সদস্য রাত-দিন কষ্ট করে খাল খনন করে সেচের ব্যবস্থা করেছি। এই সেচের ব্যবস্থা না হলে বড় হাওরের ২০ হাজার হেক্টর জমি পতিত থাকত।

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান জানান, ছোট নদী-খাল খননের একটি প্রকল্প রয়েছে। প্রকল্পটি পাস হলেই আমরা কাজ শুরু করবো।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়