ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ৬ এপ্রিল ২০২৪  

গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের চলমান সংঘাতে ১৯৬ জন ত্রাণকর্মী নিহত হয়েছেন। এই ত্রাণকর্মীদের নিহতের ঘটনাগুলোর নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। গতকাল শুক্রবার (৫ এপ্রিল) এই আহ্বান জানিয়ে তিনি আশা প্রকাশ করেছেন যে, গাজায় ত্রাণ সরবরাহ বাড়াতে ইসরায়েল দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবে।

সোমবার (০১ এপ্রিল) গাজার দেইর আল বালাহতে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক খাদ্য সহায়তা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) গাড়িতে হামলা চালায় ইসরায়েল। এতে ৭ জন ত্রাণকর্মী নিহত হন। এদের মধ্যে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন। পরে আন্তর্জাতিক চাপের মুখে ঘটনার জন্য ভুল স্বীকার করে দুই সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইসরায়েল। 

জাতিসংঘ মহাসচিব বলেছেন, ইসরায়েলি সরকার ভুল স্বীকার করেছে। কিন্তু মূল সমস্যা কারা ভুল করেছে তা নয়, সমস্যা হলো এসব বারবার ঘটতে দিচ্ছে যে সামরিক কৌশল ও প্রক্রিয়া। এই ভুল সংশোধনের জন্য প্রয়োজন স্বাধীন তদন্ত এবং সরেজমিনে অর্থপূর্ণ ও পরিমাপযোগ্য পরিবর্তন। তবে কারা এই স্বাধীন তদন্ত পরিচালনা করবে তা সম্পর্কে কিছু বলেননি গুতেরেস। 

জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ শুক্রবার গাজায় আসন্ন দুর্ভিক্ষ ও ত্রাণকর্মীদের ওপর হামলা নিয়ে আলোচনা করতে বৈঠকে বসবে।

সাংবাদিকদের গুতেরেস বলেছেন, যখন ত্রাণের দরজা বন্ধ থাকে তখন অনাহারের দ্বার উন্মুক্ত হয়। লক্ষাধিক মানুষের মধ্যে অর্ধেকের বেশি চরম অনাহারে রয়েছে। গাজার শিশুরা খাদ্য ও পানির অভাবে মারা যাচ্ছে। এটি ধারণাতীত এবং পুরোপুরি এড়ানো সম্ভব।

সর্বশেষ
জনপ্রিয়