ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ঝড়ের কবলে পড়া হাজারো চড়ুই’র জীবন বাঁচালেন চেয়ারম্যান শরীফ কামাল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ৭ মে ২০২৪  

ঝড়ের কবলে পড়া হাজারো চড়ুই’র জীবন বাঁচালেন চেয়ারম্যান শরীফ কামাল

ঝড়ের কবলে পড়া হাজারো চড়ুই’র জীবন বাঁচালেন চেয়ারম্যান শরীফ কামাল

ঝড়ের কবলে পড়া হাজারো চড়ুই পাখির জীবন বাঁচিয়ে প্রশংসিত হলেন কিশোরগঞ্জ মিঠামইন উপজেলার মিঠামইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরীফ কামাল।গত রোববার (৫ মে) সন্ধ্যায় হঠাৎ কালো মেঘে ঢেকে যায় মিঠামইনের হাওরের আকাশ। শুরু হয় কালবৈশাখীর তাণ্ডব। এসময় বাতাসের গতিবেগের কাছে হার মেনে গাছ থেকে পড়তে থাকে হাজারো চড়ুই পাখি। বিষয়টি দেখতে পেয়ে রক্ষায় এগিয়ে আসেন এই ইউপি চেয়ারম্যান।

ইউনিয়ন পরিষদের সামনে একটি কাঁঠাল গাছে বাস করতো এসব চড়ুই। ঝড়ের কারণে গাছ থেকে ছিটকে মাটিতে মুমূর্ষু অবস্থায় পড়েছিলো। পাখিগুলোকে পরিষদে নিজ কক্ষে এনে সেবা-শুশ্রুষা করেন ইউপি চেয়ারম্যান। তার এই পাখিপ্রেমে সবাই বাহবা দিচ্ছেন এবং প্রশংসা করছেন।

গতকাল সোমবার (৬ মে) এ বিষয়ে মিঠামইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট শরীফ কামালের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, ঝড়ের সময় গাছ থেকে চড়ুই পাখিগুলো পড়ে যেতে দেখে অনেক কষ্ট লেগেছে। তাদেরও তো জীবন আছে।তাই ঝড়ের সময় দ্রুত গাছের নিচে চট বিছিয়ে দেই। তখন যে পাখিগুলো গাছ থেকে পড়ে গিয়েছিল সেগুলো তুলে এনে ইউনিয়ন পরিষদের আমার অফিস কক্ষে নিয়ে আসি। সেখানে তাদের আশ্রয় দেই। প্রায় কম করে হলেও পাখির সংখ্যা হাজারের মতো হবে। এ সময় পাখিগুলোকে খাবার ও পানি দিয়ে সুস্থ করি। পরে ঝড় কমলে ধীরে ধীরে পাখিগুলোকে উড়ে যাওয়ার ব্যবস্থা করে দেই।

স্থানীয়রা জানান, রোববার সন্ধ্যার হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হয়। এসময় ইউনিয়ন পরিষদের সামনের কাঁঠাল গাছে বসবাস করা হাজারো চড়ুই পাখি পড়ে যেতে থাকে। বিষয়টি দেখে আর স্থির থাকতে পারেননি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তিনি গাছ থেকে পড়ে যাওয়া পাখির জন্য নিচে চট বিছিয়ে দেন। পরে পড়ে যাওয়া পাখিগুলো বালতিতে করে ইউনিয়ন পরিষদের নিজ কক্ষে নিয়ে আসেন। সেখানে তিনি পাখির সেবা-শুশ্রূষা করেন, খাবার ও পানি দেন। পাখির প্রতি চেয়ারম্যানের এমন উদারতা তাদের মুগ্ধ করেছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়