ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৭ ১৪৩১

ঢাকায় এসেছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসসুন ইসমাইল

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসসুন ইসমাইল

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসসুন ইসমাইল আজ শনিবার ২১ ঘণ্টার সফরে বাংলাদেশে এসেছেন। দেশটির নবগঠিত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম বিদেশ সফর।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আজ বিকেলে তিনি ঢাকায় পৌঁছার পর রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে জনশক্তি প্রেরণকারী একটি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করেন। রাতে তিনি প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে নৈশভোজে অংশ নেবেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামীকাল রোববার সকাল ১০টায় তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করবেন। বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া আরও স্বচ্ছ, সহজ ও দ্রুততর করার বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের বিষয়ে বিদ্যমান চুক্তি পর্যালোচনা ও হালনাগাদ করার বিষয়েও প্রস্তাব দিতে পারে বাংলাদেশ। আগামীকাল দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে মধ্যাহ্নভোজ এবং বৈঠক করার পর ঢাকা ছাড়ার কথা রয়েছে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর।

এর আগে, ২০২২ সালের ২৫ জানুয়ারি মালয়েশিয়ার তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ বিন জয়নুদিন তিন দিনের সফরে ঢাকায় আসেন। এক বছরের ব্যবধানে ঢাকায় এলেন দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে, অনিয়মের অভিযোগে ২০১৮ সালে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ করে মালয়েশিয়া। ২০২১ সালে সমঝোতা স্মারক সইয়ের পর গত আগস্ট থেকে আবার কর্মী নিচ্ছে। গত ছয় মাসে পৌনে ৩ লাখ কর্মীর চাহিদাপত্র এলেও মাত্র ৬০ হাজারের মতো বাংলাদেশি যেতে পেরেছেন দেশটিতে।

অভিযোগ রয়েছে, কর্মী প্রতি প্রায় ৭৯ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হলেও মালয়েশিয়ায় কর্মসংস্থানে বাংলাদেশিদের গুনতে হচ্ছে সাড়ে তিন থেকে চার লাখ টাকা পর্যন্ত। বর্তমানে ১০০টি রিক্রটিং এজেন্সি দেশটিতে কর্মী পাঠাচ্ছে। এরপরও গতি ফিরছে না বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজারটিতে।

জানা গেছে, দু’দেশের সিন্ডিকেট চক্রের কাছে জিম্মি শ্রমবাজার সুরক্ষায় মালয়েশিয়ার সরকার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সম্পৃক্ত করেছে। তাই মালয়েশীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে সরকার।

সর্বশেষ
জনপ্রিয়