ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নেত্রকোণায় তিন দিনব্যাপী বাউল সাধক ‘জালাল মেলা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০১, ২৭ এপ্রিল ২০২৪  

নেত্রকোণায় তিন দিনব্যাপী বাউল সাধক ‘জালাল মেলা’

নেত্রকোণায় তিন দিনব্যাপী বাউল সাধক ‘জালাল মেলা’

নেত্রকোণার কেন্দুয়ায় মরমী বাউল সাধক জালাল উদ্দিন খাঁর জন্মদিন উপলক্ষে মেলার আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী এই মেলায় হাজার হাজার মানুষ গরম উপেক্ষা করে প্রাণভরে বাউল গান শুনছেন।কেন্দুয়া উপজেলা প্রশাসন আয়োজিত জয়হরিস্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে গত বৃহস্পতিবার বিকালে ‘জালাল মেলা’র উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ।

শনিবার মধ্যরাত পর্যন্ত এই মেলা চলবে। মেলায় দেশবরেণ্য লোকসংস্কৃতি গবেষকদের আলোচনা, প্রখ্যাত লোকসংগীত শিল্পীদের গান ছাড়াও গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।

মেলা উদযাপন কমিটির আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমদাদুল হক তালুকদার বলেন, ২০২৪ সালে মরণোত্তর একুশে পদক পেয়েছেন বাউল সাধক জালাল উদ্দিন খাঁ। পদকপ্রাপ্তি ও জন্মদিন উপলক্ষে মেলার আয়োজন করা হয়েছে।গুণী বাউল সাধক জালাল উদ্দিন খাঁর জীবন-কর্ম ও তার চিন্তাভাবনা সাধারণ মানুষের কাছে তুলে ধরাই এই মেলার উদ্দেশ্যে বলে জানান ইউএনও।

মেলার মঞ্চ তৈরি করা হয়েছে জালাল উদ্দিন খাঁর বাড়ির আদলে। কেন্দুয়া প্রেসক্লাবের উদ্যোগে মেলা প্রাঙ্গণ ও প্রতিটি স্টলের সামনে জালাল খাঁর গানের কলি সম্বলিত পোস্টার স্থাপন করা হয়েছে।

প্রথম দিন মেলা মঞ্চে ইউএনও ইমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ইফতিখার উদ্দিন তালুকদার পিন্টু। আলোচনা করেন- অধ্যাপক যতীন সরকার, লেখক মাসুদ সিদ্দিকী, নাট্যকার ও লোকসংস্কৃতি গবেষক সাইমন জাকারিয়া, সাংবাদিক সুমন কুমার দাশ, প্রাবন্ধিক গোলাম মোরশেদ খান ও গোলাম ফারুখ খান।

আলোচনা শেষে বাউলশিল্পী সুনীল কর্মকার, বাউল কবি সালাম সরকার ও কুদ্দুস বয়াতী গান পরিবেশন করেন। মধ্যরাত পর্যন্ত শ্রোতারা মন্ত্রমুগ্ধের মত অনুষ্ঠান উপভোগ করেন।

মেলার দ্বিতীয় দিন আলোচনা সভার পাশাপাশি পূর্ব ময়মনসিংহের মালজোড়া গান, জালালগীতি পরিবেশন করেন শিল্পীরা।

এ ছাড়া জালাল উদ্দিন খাঁর জীবন নিয়ে রচিত নাটক ‘মানুষরত’ মঞ্চস্থ হওয়ার কথা রয়েছে।

ঝংকার শিল্পী গোষ্ঠী, উদীচী শিল্পী গোষ্ঠী ছাড়াও স্থানীয় ও জাতীয় পর্যায়ের লোকসংগীত শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

এ ছাড়া মেলা প্রাঙ্গণে পুতুল নাচ, নাগরদোলাসহ গ্রামীণ মেলায় শতাধিক স্টল বসেছে। এসব স্টলে হস্তশিল্প, মাটির তৈজষপত্রসহ নানান পণ্য বিক্রি হচ্ছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়