ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

নওগাঁয় শিক্ষা খাতে ৬০৩ কোটি টাকার ১২ প্রকল্প বাস্তবায়িত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ১৯ আগস্ট ২০২৩  

নওগাঁয় শিক্ষা খাতে ৬০৩ কোটি টাকার ১২ প্রকল্প বাস্তবায়িত

নওগাঁয় শিক্ষা খাতে ৬০৩ কোটি টাকার ১২ প্রকল্প বাস্তবায়িত

নওগাঁয় শিক্ষা প্রতিষ্ঠানের সংস্কার, উন্নয়ন ও নির্মাণকাজের ১২টি খাতে ৬০৩ কোটি ৬৬ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে ৩৪৮টি প্রকল্প বাস্তবায়ন করছে শিক্ষা প্রকৌশল অধিদফতর।

অধিদফতর নওগাঁর সূত্র জানায়, জেলায় খাতওয়ারি সংস্কারকাজের বাস্তবায়িত এসব প্রকল্পের মধ্যে রয়েছে ৩৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজ। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৯৬ লাখ ৪৪ হাজার টাকা।

এ ছাড়া সারা দেশে ১০০টি উপজেলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ প্রকল্পের আওতায় নওগাঁর সাপাহার ও পত্নীতলা উপজেলায় প্রথক দুটি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ২৯ কোটি ৩ লাখ ৪৪ হাজার টাকা।

সূত্র আরও জানায়, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নওগাঁ জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজগুলোর উন্নয়ন প্রকল্পের আওতায় নওগাঁ সরকারি কলেজের চারটি ক্যাটাগরিতে উন্নয়ন ব্যয় হয়েছে ৮ কোটি ৯৭ লাখ ৪২ হাজার টাকা।

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের আওতায় ১২টি উন্নয়ন প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৮ কোটি ২৯ লাখ ৭৭ হাজার টাকা।

সরকারি কলেজগুলোয় বিজ্ঞানশিক্ষার সুযোগ সম্প্রসারণ প্রকল্পের আওতায় জেলার নজিপুর, সাপাহার, মহাদেবপুর ও বদলগাছী উপজেলায় চারটি কলেজের উন্নয়নে ব্যয় হয়েছে ২৫ কোটি ৩ লাখ ৭২ হাজার টাকা।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার সাপাহার সরকারি বালিকা বিদ্যালয়ের উন্নয়নকাজে ব্যয় হয়েছে ৩ কোটি ১১ লাখ ১৯ হাজার টাকা।

নির্বাচিত মাদরাসাগুলোর উন্নয়ন খাতে জেলার ৩৫টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ১০২ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা।

নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের আওতায় জেলায় মোট ৭৩ কোটি ৪০ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে ৬১টি প্রকল্প বাস্তবায়ন করেছে।

নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর ৩০০০ স্কুল উন্নয়ন প্রকল্পের আওতায় নওগাঁ জেলার ৬০টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৬২ কোটি ৫৮ লাখ ৮০ হাজার টাকা।

অনাবাসিক ভবন নির্মাণ ও সম্প্রসারণ নির্মাণকাজের ১০২টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ৭৭ কোটি ৩২ লাখ ৮ হাজার টাকা।

অনাবাসিক ভবন নির্মাণ ও সম্প্রসারণকাজ শীর্ষক প্রকল্পের আওতায় (৭০১৬ কারিগরি ও মাদরাসা) ও ৩০টি কাজে মোট ব্যয় ২৩ কোটি ৫৫ লাখ ৩২ হাজার টাকা।

তথ্যপ্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজগুলোর উন্নয়ন খাতে (দ্বিতীয় সংশোধনী) আওতায় ৩৬টি প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৮১ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা।

শিক্ষা প্রকৌশল অধিদফতর, নওগাঁর নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ বলেন, বর্তমান সরকারের শিক্ষাবান্ধব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী দেশের শিক্ষাব্যবস্থাকে উন্নত ও সর্বজনীন করতে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কার্যক্রম হয়েছে। আমরা ইতোমধ্যে বিভিন্ন প্রকল্পের ৮০ ভাগ কাজ সম্পন্ন করতে পেরেছি। বাকি কাজ অল্প সময়ের মধ্যে শেষ করতে পারবো।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়