ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নেত্রকোণা জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তাফিজুর রহমান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১৮, ৩ অক্টোবর ২০২২  

নেত্রকোণা জেলার শ্রেষ্ঠ  প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তাফিজুর রহমান

নেত্রকোণা জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তাফিজুর রহমান

নেত্রকোণা জেলার শ্রেষ্ঠ  প্রধান শিক্ষক হিসাবে নির্বাচিত হয়েছেন কেন্দুয়ার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। রোববার (২ অক্টোবর) বিকালে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক -২০২২ জেলার সেরা প্রধান শিক্ষক ও সহকারী  শিক্ষকের নাম ঘোষণা করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

এতে জেলার  সেরা প্রধান শিক্ষক( পুরুষ)  নির্বাচিত হয়েছেন মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। তিনি ১৯৯১ সালে এসএসসি, ১৯৯৩ সালে এইচএসসি, ১৯৯৫ সালে ডিগ্রি  এবং ১৯৯৭ সালে মাষ্টার্স ডিগ্রি  অর্জন করেন।তিনি প্রতিটি পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখেছিলেন এবং ২০০৬ সালে অত্র বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেন।তিনি উপজেলার আঙ্গারুয়া গ্রামের  শিক্ষক আব্দুর রশিদের ছেলে।

 নেত্রকোণা জেলার প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে অগ্রগামী প্রধান শিক্ষকগণের মধ্যে জনাব মোহাম্মদ মোস্তাফিজুর রহমান  অন্যতম। আবারো তিনি তাঁর স্বীয় মেধা,শ্রম,দক্ষতা, বিচক্ষণতা দিয়ে শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য জেলা প্রাথমিকে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের আসন (২০২২) অলংকৃত করেছেন। উল্লেখ্য, এর আগেও তিনি  জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক (২০১৫) হওয়ার সুবাদে সরকারি পৃষ্টপোষকতায় ইন্দোনেশিয়া (২০১৬) সফর করে শিক্ষা সম্পর্কে বিস্তীর্ণ অভিজ্ঞতা লাভ করেন যার প্রতিফলন আমরা উনার কর্মরত বিদ্যালয়ে দেখতে পাই।

বর্তমানে তিনি কেন্দুয়া উপজেলার গড়াডোবা ক্লাস্টারের বাঁশাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তাঁরই মননশীলতা, সততা ও কর্মদক্ষতায় এক সময়ের ঝরাজীর্ণ বাঁশাটি সরকারি প্রাঃ বিদ্যালয়টি বর্তমানে গুণে-মানে উপজেলার শীর্ষস্থানীয় বিদ্যালয়সমূহের মধ্যে অন্যতম।

সহকারি শিক্ষকদের নিয়ে তারই নিরলস প্রচেষ্টায় ২০১৯ সালে ‍‍`বাঁশাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়‍‍` উপজেলার ‍‍`শ্রেষ্ট বিদ্যালয়‍‍` নির্বাচিত হয়।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ( চ.দা) মোঃ নুরুল ইসলাম বলেন ২০২০ সালে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক তাঁর- "আমার খাতা,আমার কলম" ইনোভেশন আইডিয়া স্বীকৃতি পায় (যা ময়মনসিংহ বিভাগের মাত্র ৩টির মধ্যে একটি। ২০২১ সালও তিনি অধিদপ্তরে একটি আইডিয়া জমা দিয়েছেন।

প্রাথমিক শিক্ষার এই ক্রান্তিলগ্নে বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, সজ্জিতকরণ, প্রয়োজনীয় শিক্ষোপকরণ সরবরাহ,উপকরণ কর্ণার নির্মাণ,খেলাধূলার সরঞ্জাম,আধুনিক মানের স্যানিটেশনসহ শিক্ষার মানোন্নয়নে উনার Activities চোখে পড়ার মতো।

সরকারি অর্থের যথাযথ ব্যবহারের মাধ্যমে বিদ্যালয়ের অভূতপূর্ব উন্নয়ন ঘটিয়ে তিনি প্রমাণ করেছেন যে, সুন্দর মানসিকতা ও সুপরিকল্পনার সমন্বয়ে প্রতিটি প্রাথমিকেই বরাদ্ধকৃত অর্থ দিয়ে বিদ্যালয়ের ভূয়সী উন্নয়ন সম্ভব।

সহকারি শিক্ষকদের সাথে সুসস্পর্ক ও তাদের মধ্যে কাজের সমন্বয় সাধন করে শ্রেণিকক্ষে প্রত্যেকের মানসম্মত পাঠ নিশ্চিত করায়ও তিনি অনন্য। তিনি আমাদের সকলের গর্ব এবং তিনি যেন দেশ সেরা হন সেই আশাই রাখছি।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়