ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

নেত্রকোণার হাওরাঞ্চলের ফসল রক্ষা বাঁধে বাঁচলো দশ কোটি টাকা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৫, ১ মে ২০২৪  

নেত্রকোণার হাওরাঞ্চলের ফসল রক্ষা বাঁধে বাঁচলো দশ কোটি টাকা

নেত্রকোণার হাওরাঞ্চলের ফসল রক্ষা বাঁধে বাঁচলো দশ কোটি টাকা

প্রতিবছর হাওরাঞ্চলে আগাম বন্যা থেকে ফসল রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের অধীনে প্রায় অর্ধশত কোটির টাকার বাঁধ মেরামত ও নির্মাণ কাজ করা হয়। এরই ধারবাহিকতায় এবছরও নেত্রকোণার হাওরাঞ্চলে ফসলরক্ষা ডুবন্ত বাঁধের মেরামত ও নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। কিন্তু এবছর কঠোর মনিটরিংয়ের ফলে কাজের শেষে সরকারের বাঁচলো ১০ কোটি ৩৭ লক্ষ টাকা। এ নিয়ে জেলা মনিটরিং কমিটির সভায় সন্তোষ প্রকাশ করেছেন সভাপতিসহ সকল সদস্যরা। 

চলতি বছরে জেলার বিভিন্ন হাওরের ৩৮০ কিলোমিটার ডুবন্ত বাঁধের মধ্যে ১৫৫ কিলোমিটার বাঁধের জন্য ৩৪ কোটি ১৭ লক্ষ টাকা বরাদ্দ থাকলেও কাজের শেষে বাস্তবায়ন মূল্য হয়েছে ২৩ কোটি ৭৯ লক্ষ টাকা। এরমধ্যে শুরুতে এবার ১৪ কোটি ৫১ লক্ষ টাকা বরাদ্দ ছিলো। বাকি রয়েছে ৯ কোটি ২৮ লক্ষ টাকা। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা কাবিটা স্কীম বাস্তবায়ন ও বাঁধ মনিটরিং কমিটির সভায় এ তথ্য নিশ্চিত করেছেন জেলা মনিটরিং কমিটির সদস্য সচিব ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান। 

সভায় জেলা মনিটরিং কমিটির সভাপতি জেলা প্রশাসক শাহেদ পারভেজের সভাপতিত্বে জেলা কমিটির সকল সদস্যদের উপস্থিতিতে কাজ ভালো হয়েছে এবং অর্থ কম লেগেছে উল্লেখ করে সন্তোষ প্রকাশ করেন। এসময় বাঁধের প্রকল্প কমিটির মাঝে বকেয়া টাকা টাস্কফোর্সের ক্লিয়ারেন্স অনুযায়ী পরিশোধের সিদ্ধান্তও দেন। তিনি বলেন হাওরাঞ্চলে ৪২ হাজার ৪শত ১৮ হেক্টর জমিতে বোরো আবাদের ধান কর্তন পুরোদমে চলছে। কৃষকরা মনের আনন্দে ইতিমধ্যে ৮৫ ভাগ ধান নির্বিঘ্নে কেটে ফেলেছে। এবছর হাওরেই প্রায় ৯০০ কোটি টাকার ধান উৎপাদন হবে বলেও জানান তিনি। 

সভায় কৃষি বিভাগের উপ পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা সুব্রত ঘোষ, পুলিশ প্রতিনিধি সার্কেল এসপি শাহ সিবলী সাদিক, সদরের ইওএনও তানিয়া তাবাসসুম, ব্রাকের সমন্বয়কারী প্রবাল সাহাসহ পানি উন্নয়ন বোর্ডের এলাকাভিত্তিক সহকারী প্রকৌশলী ও উপ সহকারী প্রকৌশলীরা উপস্থিত ছিলেন। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়