ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পেঁয়াজ কাটতে গেলেই চোখে পানি আসছে? জেনে নিন সমাধান

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ৩১ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিদিনের রান্নায় পেঁয়াজ অত্যন্ত জরুরি একটি জিনিস। পেঁয়াজ ছাড়া অনেক খাবার রান্নার কথা চিন্তাও করা যায় না। কিন্তু এই পেঁয়াজ কাটার সময় ঝাঁঝে চোখ জ্বালা করে, চোখে পানি চলে আসে। এর কারণ কি জানেন? 

এর কারণ হলো পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলো বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সালফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে, পানি বেরিয়ে যায়। এ কারণেই পেঁয়াজ কাটার পরও হাতে পেঁয়াজের গন্ধ লেগে থাকে। তবে রান্না করার সময় এই এনজাইমগুলো আর কাজ করে না। তাই চোখও জ্বালা করে না।

চলুন তবে জেনে নেয়া যাক কী করলে এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে- 

পেঁয়াজ কাটার আগে ৩০ মিনিট ফ্রিজে রাখুন: পেঁয়াজ কাটার আগে ৩০ মিনিট রেফ্রিজারেটরে কিংবা ১০-১৫ মিনিট ফ্রিজারে রেখে দিন। তবে পেঁয়াজ সব সময়ের জন্য রেফ্রিজারেটরে সংরক্ষণ করবেন না, এতে পেঁয়াজের স্বাদ নষ্ট হয়ে যাবে।

কাটার আগে পানিতে ভিজিয়ে রাখুন: পেঁয়াজ কাটার আগে খোসা ছাড়িয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের অ্যাসিড কমে যাওয়ায় কাটার সময় আর চোখের পানি ফেলতে হবে না। তবে এতে পেঁয়াজের স্বাদের সঙ্গে কিছুটা আপোস করতে হবে।  

রুটি বা চুইংগাম মুখে রাখুন: পেঁয়াজ কাটার সময় মুখে রুটি বা চুইংগাম রাখুন। এটি করলে আপনার চোখ জ্বালা করবে না এবং চোখে পানি আসবে না। তাই পেঁয়াজ কাটার সময় মুখে চুইংগাম রাখতে পারেন, যদি চুইংগাম না থাকে তবে এক টুকরো রুটি মুখে রাখতে পারেন।

মাঝ বরাবর থেকে কাটুন: পেঁয়াজের মাথার অংশটিতে সবচেয়ে বেশি ঝাঁঝালো গ্যাস থাকে। এই অংশটি বাদ দিয়ে পেঁয়াজ কাটার পরামর্শ দেওয়া হয়ে থাকে। প্রথমে পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিন। এরপর উভয় অংশ স্লাইস করে কাটুন, কেবল মূল অর্থাৎ মাথার অংশটি না কেটে ফেলে দিন।

বাতাস চলাচল: আপনার চোখের ওপর পেঁয়াজের গ্যাসের প্রভাব কমাতে আরেকটি উপায় হচ্ছে, বাতাস চলাচল করে এমন স্থানে যেমন জানালার পাশে অথবা পাখার নিচে পেঁয়াজ কাটুন। এতে বাতাসে পেঁয়াজের ঝাঁঝালো গ্যাস উড়ে যাওয়ায় চোখের সংস্পর্শে আসবে না।

ধারালো ছুরি ব্যবহার: অন্যতম আরেকটি উপায় হচ্ছে, পেঁয়াজ কাটায় ধারালো ছুরি ব্যবহার করুন। ধারালো ছুরি পেঁয়াজের কোষ কম ভাঙবে। ফলে কম গ্যাস উৎপন্ন হবে। ঝাঁজ কমে যাবে চোখে পানি আসবে না।

সর্বশেষ
জনপ্রিয়