ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ধোনির রেকর্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:১৮, ২৯ এপ্রিল ২০২৪  

প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ধোনির রেকর্ড

প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ধোনির রেকর্ড

প্রতিটি ম্যাচে নামার সঙ্গেই নতুন নতুন রেকর্ড গড়ছেন মহেন্দ্র সিং ধোনি। রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে জিতে ইতিহাস তৈরি করেছেন তিনি। এই প্রতিযোগিতায় প্রথম ক্রিকেটার হিসেবে রেকর্ড গড়েছেন চেন্নাই সুপার কিংসের ক্রিকেটার।

আইপিএলে প্রথম ক্রিকেটার হিসেবে ১৫০টি ম্যাচ জিতলেন ধোনি। ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত ২৫৯টি ম্যাচ খেলেছেন তিনি। সবচাইতে বেশি ম্যাচ খেলার রেকর্ডও তার দখলে।

চেন্নাই ও রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে ২৫৯টি ম্যাচের মধ্যে ১৫০টি ম্যাচ জিতেছেন ধোনি। তারপরই রয়েছেন রবীন্দ্র জাদেজা। চেন্নাইয়ে ধোনির সতীর্থ আইপিএলে ১৩৩টি ম্যাচ জিতেছেন। সমসংখ্যক ম্যাচ জিতেছেন রোহিত শর্মাও।

তালিকায় চার নম্বরে দীনেশ কার্তিক। তিনি ১২৫টি ম্যাচ জিতেছেন। চেন্নাইয়ের আরেক ক্রিকেটার সুরেশ রায়না আইপিএলে ১২২টি ম্যাচ জিতেছেন। প্রথম পাঁচ ক্রিকেটারের মধ্যে একমাত্র রায়না এখন আর খেলেন না।

২০০৮ সাল থেকে চেন্নাইয়ের অধিনায়ক ধোনি। মাঝে দু’বছর চেন্নাই নির্বাসিত হওয়ায় পুণের হয়ে খেলেছিলেন। সেখানেও এক বছর অধিনায়ক ছিলেন। অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি ১৩৩টি জয়ের রেকর্ড রয়েছে ধোনির।

দ্বিতীয় স্থানে রোহিত। তিনি ৮৭টি ম্যাচ জিতেছেন। চলতি বছর অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি। বদলে চেন্নাইয়ের অধিনায়ক হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। অন্যদিকে রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। বদলে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করেছে মুম্বাই।

সর্বশেষ
জনপ্রিয়