ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিফার নিষিদ্ধ তালিকায় কারা?

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৩০ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ শেষ হলো অল্প কিছুদিন আগে। তবুও আসরটি নিয়ে চলছে আলোচনার ঝড়। একের পর এক ঘটনা সামনে আসছে। সেসব নিয়ে তোলপাড় চলছে ফুটবল অঙ্গনে।

বিশ্বকাপ জিতে লিওনেল মেসির আর্জেন্টিনার বিতর্কিত উদযাপন কিংবা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজকে ঘিরে ওঠে নানা সমালোচনার ঝড়। এসব বিষয়ে তদন্তে নেমেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও। এবার সামনে এলো লাতিন আমেরিকায় তাদেরই প্রতিবেশি দেশ ও প্রথম বিশ্বকাপসহ দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ের নাম।

কাতার বিশ্বকাপের এক ম্যাচে রেফারির সঙ্গে অসদাচরণের দায়ে চার উরুগুইয়ান ফুটবলারকে সাময়িক নিষিদ্ধ করল ফিফা। যার মধ্যে রয়েছে দেশটির কিংবদন্তি তুল্য ফুটবলার এডিনসন কাভানির নামও।

বিশ্বকাপের ২২তম এই আসরে ‘এইচ’ গ্রুপে ছিল উরুগুয়ে। সেখানে তাদের এক প্রতিপক্ষ ছিল আফ্রিকার দেশ ঘানা। গত ২ ডিসেম্বর আল জানুব স্টেডিয়ামের গুরুত্বপূর্ণ সে ম্যাচে মুখোমুখি হয়েছিল তারা। কিন্তু ঘানাকে ২-০ গোলে পরাজিত করলেও বিশ্বকাপের শেষ ষোলোতে পৌঁছাতে পারেনি উরুগুইয়ানরা।

ম্যাচের একপর্যায়ে রেফারির সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েছিল উরুগুয়ের চার ফুটবলার। এডিনশন কাভানি, হোসে হিমেনেজ, ফার্নান্দো মুসলেরা, দিয়েগো গদিনরা মাঠের মধ্যেই রেফারিকে ঘিরে ধরে নিজেদের ক্ষোভ জানিয়েছিলেন। এরপর ম্যাচ শেষে মাঠের বাইরে থাকা একটি ভিএআর মনিটরকে ধাক্কা মেরে ফেলে দেন কাভানি।

এজন্য এই চার ফুটবলারকে নিষিদ্ধ করেছে ফিফা। কাভানি ও গদিনকে এক ম্যাচ এবং হিমেনেজ ও মুসলেরাকে চার ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। শুধু ফুটবলারদেরই নয়, উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও শাস্তিস্বরূপ ৫০ হাজার সুইস ফ্রাঁ (৫৪ হাজার ডলার) জরিমানা করেছে ফিফা।

ফিফার ডিসিপ্লিনারি কমিটির জজ তার বক্তব্যে বলেন, ‘মাঠে উরুগুয়ে সমর্থকদের উগ্র আচরণ এবং খেলোয়াড়দের অভদ্র ব্যবহার এবং আচরণের জন্য অবশ্যই দায় রয়েছে দেশটির ফুটবল ফেডারেশনের।’

এদিকে মেসির বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার বিরুদ্ধেও তদন্তে নেমেছে ফিফা। লুসাইলে বিশ্বকাপ জয়ের আনন্দে লাগাম ছাড়া হয়ে ওঠেন আর্জেন্টিনার ফুটবলাররা। ম্যাচ শেষে সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার নিষেধাজ্ঞা থাকলেও তা অনেকে ভঙ্গ করেন।

এ ছাড়া ড্রেসিংরুমেও বিদ্রুপভাবে মাত্রাতিরিক্তভাবে উদযাপনে মেতে উঠেছিলেন তারা। গোলরক্ষক মার্টিনেজের অশ্লীল অঙ্গভঙ্গি আর দেশে গিয়েও একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডে বেকায়াদায়ও পড়ছে ডিয়াগো ম্যারাডোনার দেশ।

সর্বশেষ
জনপ্রিয়