ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বজুড়ে করোনা সংক্রমণে বড় লাফ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ২ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টানা কয়েকদিন প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা নিম্নমুখী ছিল। গত দুই দিন বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ছিল লাখেরও নিচে। তবে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ অনেকে বেড়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৫ হাজার ৯৩৭ জন। আর ২৪ ঘণ্টায় মারা গেছেন ১ হাজার ২০১ জন।

এর আগের ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমিত হয়েছিলেন ৯২ হাজার ২২ জন। আর মৃত্যু হয়েছিল ৯১৯ জনের।

সে হিসাবে একদিনে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ বেড়েছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫২ লাখ ৫৬ হাজার ৭৫৪ জনে।

এছাড়া আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যাও প্রায় ৩০০ বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৬৩ হাজার ৪৮৯ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এশিয়ার দেশ জাপানের মানুষ। এ সময়ের মধ্যে দেশটিতে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫৭ হাজার ২৬৪ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ হাজার ২৭৪ জন সংক্রমিত হয়েছেন তাইওয়ানে। আর তৃতীয় সর্বোচ্চ ২১ হাজার ৬ জন আক্রান্ত হয়েছেন ইউরোপের দেশ জার্মানিতে।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি প্রাণহানী হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩০০ জনের। দ্বিতীয় সর্বোচ্চ ২৪৬ জন মারা গেছেন জাপানে। আর তৃতীয় সর্বোচ্চ ১৮২ জন মারা গেছেন লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে।

যুক্তরাষ্ট্র গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২০৪ জন। আর ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৭২ জন। কিন্তু সংক্রমণের তুলনায় এ দু’টি দেশে মৃত্যু অনেক বেশি হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়