ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দ্বিতীয় দফায় ১৩ রাজ্যে ভোটগ্রহণ শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ২৬ এপ্রিল ২০২৪  

দ্বিতীয় দফায় ১৩ রাজ্যে ভোটগ্রহণ শুরু

দ্বিতীয় দফায় ১৩ রাজ্যে ভোটগ্রহণ শুরু

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হওয়া এ ভোট চলবে বিকেল ৫টা পর্যন্ত।এর আগে, ১৯ এপ্রিল ১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে এ নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ সম্পন্ন হয়।

দ্বিতীয় দফায় দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ। ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, আসাম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মীরে ভোটগ্রহণ হবে।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, শুক্রবার দ্বিতীয় দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে দক্ষিণের রাজ্য কেরালায়। এই রাজ্যের ২০টি লোকসভা আসনের সবকটিতেই ভোট হবে এদিন।

দ্বিতীয় দফা ভোটের লড়াইয়ে মাঠে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা।

কেরালা নানা করণেই এবার লোকসভা ভোটে আলোচনার কেন্দ্রবিন্দু। রাজ্যটির ওয়ানাড়ে থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী। গতবারের জয়ী তিনি। এছাড়াও লড়ছেন কংগ্রেস নেতা শশী থারুর। দ্বিতীয় দফার ভোটে রাজ্যটির ২০ আসনের ভোট যুদ্ধে ২ কোটি ৭১ লাখ ভোটার ১৯৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। আর নানা করণে ওয়ানাড়ে, ত্রিশুর এবং তিরুবন্তপুরম এই তিন আসনের দিকে নজর গোটা দেশের।

বিজেপি গোটা দেশের মতো করে হেভিওয়েট প্রচার চালায়নি কেরালা রাজ্যে। কারণ এখানে বিজেপি নয় প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস এবং বাম জোট। তাই প্রচারে লড়াইতে হাড্ডাহাড্ডি হাত-কাস্তে হাতুড়ি চিহ্নের। কংগ্রেস-বাম দলগুলো এখানে প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ হওয়ায় রাজ্যটিতে দুই দলে হেভিওয়েট প্রার্থীদের সংখ্যাও বেশি।

ভোট বৈচিত্র্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ চমক হচ্ছে এখানে মোট ভোটারের অর্ধেকের বেশি নারী। নির্বাচন কমিশনের তথ্য বলছে, রাজ্যটির মোট ভোটারের সংখ্যা ২ কোটি ৭০ লাখ ৯৯ হাজার ৩২৬ জনের মধ্যে নারী ভোটার ১ কোটি ৩৯ লাখ ৭২৯ জন। আর পুরুষ ভোটার রয়েছেন ১ কোটি ৩১ লাখ ২ হাজার ২৮৮ জন। ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩০৯ জন।

এর মাঝে আরেক বৈচিত্র‌্য হচ্ছে এই রাজ্যটিতে তরুণ ভোটার রয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৫৩৩ জন। আর ৮০ বছরের প্রবীণ ভোটারের সংখ্য ৬ লাখ ৫৯ হাজার ২২৭।

২০ আসনের কেরালের সবচেয়ে কম ভোটারে বসবাস রাহুল গান্ধীর আসন ওয়ানাড়েতে ৬ লাখ ২১ হাজার ৮৮ ভোটার। আর মাল্লাপুরম আসনের ৩২ লাখ ৭৯ হাজার ১৭২ ভোটার নিয়ে রাজ্যটিতে সবচেয়ে বেশি ভোটারের আসন হিসেবে বিবেচিত হয়। 

সর্বশেষ
জনপ্রিয়