ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

যে কারণে ফোনের ওয়াই-ফাই বারবার ডিসকানেক্ট হয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্টারনেট পরিষেবা এখন প্রত্যেকের কাছেই জরুরি। অনলাইনে যে কোনো কাজ থেকে শুরু করে বিনোদনের যাবতীয় উপকরণ রয়েছে সেখানে। ফলে বাড়িতেও হাই স্পিড ইন্টারনেট পরিষেবার জন্য অনেকেই রাউটার কেনেন। কিন্তু মাঝেমধ্যেই ডিসকানেক্ট হয়ে যায়।

জেনে নেয়া যাক এমনটা কেন হচ্ছে এবং সমাধান হবে কীভাবে-
>>> মূলত রাউটারের অ্য়ান্টেনার জন্য এই সমস্যা হতে পারে। সেক্ষেত্রে সবার প্রথমে প্রতিদিন নিয়ম করে ১০ মিনিট রাউটার বন্ধ রাখুন। এরপরও সমস্যা না মিটলে স্থানীয় কোনো দোকান থেকে রাউটারের অ্য়ান্টেনা বদলে নিন।

>>> এছাড়া রাউটারের খুব কাছাকাছি ব্লুটুথ ডিভাইস না রাখাই ভালো। যদি থাকে, তাহলে তা সরিয়ে দিন। প্রয়োজনে রাউটারের জায়গাও বদল করতে পারেন। তাহলে এ সমস্যার সমাধান সম্ভব।

>>> যে ঘরে আপনি কাজ করেন, সে ঘরেই রাউটার রাখুন। সর্বোচ্চ গতিবেগের জন্য যতটা সম্ভব উচ্চস্থানে ঝুলিয়ে রাখুন যন্ত্রটিকে। দেয়ালের উপর দিকে টাঙিয়ে বা বইয়ের তাকের মাথায় রাখতে পারেন রাউটার।

তবে খেয়াল রাখুন, যন্ত্রটি যেন কোনোভাবে পড়ে না যায়। এছাড়া রাউটারের অ্যান্টেনাগুলোকে বিভিন্ন দিকে ঘুরিয়ে রাখুন, যেন ঘরের অন্যান্য স্থানের রেডিও সিগন্যাল গিয়ে পৌঁছে যায়।

এই বিষয়গুলো মাথায় রাখলে সমস্যা সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এরপরও সমস্যা থাকলে আপনার রাউটারটি রিসেট করে নিন। ইন্টারন্যাল বা সার্কিটগত কোনো সমস্যা থাকলে এর মাধ্যমে সমাধান হয়ে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়