ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিক্স-জি প্রযুক্তিতে সবচেয়ে এগিয়ে চীন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বের বিভিন্ন দেশে ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক প্রসারিত হচ্ছে। এর পাশাপাশি সিক্স-জি এর উন্নয়ন নিয়েও গবেষণা করা হচ্ছে। চীন এক্ষেত্রে একধাপ এগিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ, চীনা টেলিকম কোম্পানি ‘চায়না মোবাইল’ সিক্স-জি প্রযুক্তি পরীক্ষার উদ্দেশ্যে বিশ্বের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করে বিশ্ব রেকর্ড তৈরি করেছে। এই স্যাটেলাইটের বড় বৈশিষ্ট্য হল এটি পৃথিবীর নিম্ন-আর্থ কক্ষপথে অবস্থান করছে।

চায়না ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, সিক্স-জি প্রযুক্তি পরীক্ষা করার জন্য চীন যে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করেছে তা অন্যান্য স্যাটেলাইটের তুলনায় পৃথিবীর ৩১০ মাইল উপরে পৃথিবীর চারপাশেই ঘুরছে। অল্প দূরত্বের কারণে, এটি পৃথিবীতে খুব দ্রুত ডেটা পাঠাতে এবং গ্রহণ করার ক্ষমতা রাখে।

জানা গেছে, চায়না মোবাইল এবং চাইনিজ একাডেমি অব সায়েন্সেস যৌথভাবে এই স্যাটেলাইটটি তৈরি করেছে। এছাড়াও বিশেষ বিষয় হল চীনের সিক্স-জি টেস্টিং স্যাটেলাইটটি ‘মেড ইন চায়না’। এটি স্যাটেলাইট স্পেসে নিজেই আপডেট এবং পরিচালনা করতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বের বেশ কিছু অঞ্চল এখনও দুর্বল ইন্টারনেট অ্যাক্সেসের লড়াই করছে। এর কারণ পৃথিবী থেকে অনেক দূরে অবস্থিত স্যাটেলাইট। পৃথিবী থেকে অল্প দূরত্বে অবস্থিত স্যাটেলাইট এই সমস্যার সমাধান করতে পারে। স্যাটেলাইট উৎক্ষেপণের পর, চায়না মোবাইলের পরবর্তী ধাপ হল কীভাবে সিক্স-জি টেস্টিং স্যাটেলাইটকে পৃথিবীর সঙ্গে সংযুক্ত করা যায়, যাতে প্রতিটি কোণায় সর্বোত্তম সংযোগ প্রদান করা যায়।

চীনের তৃতীয় বৃহত্তম ওয়্যারলেস নেটওয়ার্ক অপারেটর ‘চায়না ইউনিকম’ এরই মধ্যে আশা প্রকাশ করেছে যে, ২০২৫ সালের মধ্যে প্রযুক্তিগত গবেষণা এবং সিক্স-জি প্রযুক্তি সম্পর্কিত প্রাথমিক অ্যাপ্লিকেশন চালু করা যেতে পারে। তিনি আরও বিশ্বাস করেন যে, আগামী দশকের শুরুতে চীনে সিক্স-জি মোবাইল নেটওয়ার্কের রোলআউট শুরু হতে পারে।

গত ডিসেম্বরে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন প্রকাশিত একটি শ্বেতপত্রে বলা হয়েছিল, চীন ২০৩০ সালের মধ্যে সিক্স-জি প্রযুক্তির বাণিজ্যিকীকরণের লক্ষ্য নির্ধারণ করেছে।

সর্বশেষ
জনপ্রিয়