ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আবার জঙ্গি হামলা করতে কাদের প্রশিক্ষণ দিচ্ছে বিএনপি?

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:৩৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজনৈতিকভাবে পরাজিত দল বিএনপি ধীরে ধীরে আস্তাকুড়ে নিক্ষিপ্ত হচ্ছে। জনবিচ্ছিন্ন হওয়ার পর বিদেশিদের কাছেও ধর্ণা দিয়েছে কয়েক বছর ধরে। কিন্তু কোনো কৌশলই বিএনপিকে রাজনীতির ট্র্যাকে ফেরাতে কাজে আসেনি। শেষ পর্যন্ত পুরোনো ও বিধ্বংসী জঙ্গিবাদেই ফিরে যাচ্ছে দলটি।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের কাছে বারবার নালিশের পরও সরকারকে কোনো বিপাকে ফেলতে না পেরে, নিষেধাজ্ঞা না আসায় বিএনপি নিজেদের পুরোনো রূপে ফিরতে চাচ্ছে। আর বিএনপির সেই কৌশল হলো- জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে মনোনিবেশ করা। এই লক্ষ্যে কর্মীও ভাড়া করে প্রশিক্ষণ দিচ্ছে দলটি।

সূত্র জানিয়েছে, জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিম, হরকাতুল জিহাদ ও তাওহীদুল উলূহিয়্যাহ নামে বিভিন্ন জঙ্গি দল থেকে সরে আসা তরুণ-যুবকদের দলে ভিড়িয়েছে বিএনপি। মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রশিক্ষিত তরুণদের কমান্ডার বানিয়ে তৈরি করেছে প্রশিক্ষণ টিম। চলতি বছর বিশেষ কোনো দিনে দেশে বড় হামলার পরিকল্পনা নিয়ে গত কয়েক মাস ধরে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছে।

আর বিএনপির বিদেশে পলাতক সিন্ডিকেটের মাধ্যমে অর্থ সংগ্রহ ও অস্ত্র কেনা এবং বোমা তৈরির সরঞ্জাম সংগ্রহ করা হচ্ছে। প্রতিটা টিমে ৮০ থেকে ৯০ জন সদস্য আছে। মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ও পাহাড়ি সন্ত্রাসীদের থেকেও প্রশিক্ষণ নিচ্ছে বিএনপির জঙ্গি টিম।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র বলছে, দেশে বড় জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। যারা বারবার রাজপথে তাণ্ডব চালায়, তারা আবারও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। গোপন মিশন নিয়ে মাঠে নামতে পারে বিএনপি-যুবদল-ছাত্রদল। বিভিন্ন সংগঠনের নামে হামলা করতে পারে তারা। আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট রয়েছে। সাধারণ নাগরিকদেরও তথ্য দিয়ে সহায়তার জন্য অনুরোধ জানানো হয়েছে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়