ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এমবাপ্পে-ডেম্বেলের নৈপুণ্যে শিরোপার কাছে পিএসজি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৮, ২৬ এপ্রিল ২০২৪  

এমবাপ্পে-ডেম্বেলের নৈপুণ্যে শিরোপার কাছে পিএসজি

এমবাপ্পে-ডেম্বেলের নৈপুণ্যে শিরোপার কাছে পিএসজি

ফরাসি লিগ ওয়ানে শিরোপার সুবাস পেতে শুরু করেছে প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি)। লিগে আরও একটি দাপুটে জয়ে এ সুবাসে পাচ্ছে প্যারিসের পরাশক্তিরা। বুধবার রাতে স্বাগতিক লরিয়েন্টকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি। বিজয়ী দলের হয়ে দুটি করে গোল করেন দুই ফরাসি ফরোয়ার্ড ওসমানে ডেম্বেলে ও কিলিয়ান এমবাপে। লরিয়েন্টের হয়ে একমাত্র গোলটি করেন মোহাম্মদ বাম্বা।

এই জয়ে ৩০ ম্যাচে ২০ জয় ও ৯ ড্রয়ে পিএসজির পয়েন্ট সর্বোচ্চ ৬৯। দ্বিতীয় স্থানে থাকা মোনাকোর চেয়ে তারা এগিয়ে ১১ পয়েন্টে। আরেক ম্যাচে লিলের বিরুদ্ধে মোনাকো পয়েন্ট হারালে ১২তম লিগ শিরোপা নিশ্চিত হয়ে যেত পিএসজির। কিন্তু মোনাকো ম্যাচটি ১-০ গোলে জেতায় শিরোপা উল্লাস করার জন্য পরের ম্যাচের অপেক্ষা করতে হচ্ছে প্যারিসের পরাশক্তিদের। 
ম্যাচের ১৯ থেকে ২২, এই চার মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। সতীর্থের পাস ধরে সামনে থাকা প্রতিপক্ষের দুজনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে প্রথম গোলটি করেন ডেম্বেলে। পরের গোলটি করেন এমবাপে। নুনো মেন্দেসকে বক্সে বল দিয়ে ভেতরে ঢুকে পড়েন তিনি। সতীর্থের ফিরতি পাসে ছুটে গিয়ে ব্যাকহিল ফ্লিকে বল জালে পাঠান বিশ্বকাপজয়ী তারকা।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। আক্রমণে আধিপত্য ধরে রেখে ৬০ মিনিটে স্কোরলাইন ৩-০ করে পিএসজি। বাঁদিকের বাইলাইনের কাছে একজনকে দারুণভাবে কাটিয়ে এমবাপে পাস দেন বক্সে আর অনায়াসে ফাঁকা জালে বল পাঠান ডেম্বেলে। ৭৩ মিনিটে এক গোল পরিশোধ করে স্বাগতিকরা। সতীর্থের ক্রসে বক্সে হেডে গোলটি করেন মোহাম্মদ বাম্বা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে নিজের দ্বিতীয় গোলে দলের বড় জয় নিশ্চিত করেন এমবাপে। সতীর্থের পাস নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে দুই ফুটবলারের মাঝ দিয়ে শটে লক্ষ্যভেদ করেন তিনি।

এবারের ফরাসি লিগের সর্বোচ্চ স্কোরার এমবাপের গোল হয়েছে ২৭ ম্যাচে ২৬টি। চলমান মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের হয়ে ৪৩ ম্যাচে এমবাপে গোল করেছেন ৪৩টি। ইউরোপের ক্লাবগুলোর মধ্যে এবারের মৌসুমে ‘ট্রেবল’ জয়ের সুযোগ আছে শুধু পিএসজিরই। লিগ ওয়ানের ট্রফি থেকে নিশ্বাস দূরত্বে থাকা ক্লাবটি ফরাসি কাপের ফাইনাল ও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালেও উঠেছে। ফরাসি কাপের ফাইনাল হতে এখনো এক মাস বাকি।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম লেগে আগামী বুধবার রাতে বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে খেলতে হবে এমবাপেদের। ম্যাচটা ডর্টমুন্ডের মাঠ সিগনাল ইদুনা পার্কে হওয়ায় পিএসজিকে যে কঠিন পরীক্ষা দিতে হবে সেটা ভালোভাবেই অনুধাবন করতে পারছেন কোচ লুইস এনরিকে। এ কারণেই লরিয়েন্টের বিরুদ্ধে অধিনায়ক মারকুইনহোস, আশরাফ হাকিমি, ব্রাডলি বারকোলা, ওয়ারেন জাইরে-এমেরিদের মতো একাদশের নিয়মিত মুখদের তিনি বিশ্রামে রেখেছিলেন। দলের একাধিক প্রথম সারির ফুটবলারকে বসিয়ে রেখেও দাপুটে জয় তুলে নেয়ার তৃপ্তি ঝরেছে এনরিকের কণ্ঠে।

আগামী ১ জুন ইংল্যান্ডের লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। এনরিকের লক্ষ্য যে ট্রেবল জয় সেটা তার কথাতেই ফুটে উঠেছে। তিনি বলেন, এখনো ৭ থেকে ৮টি ম্যাচ বাকি। ৮ ম্যাচ পর্যন্ত যেতে হলে আমাদের মনোযোগ ধরে রাখতে হবে। আমরা সুযোগ কাজে লাগাতে চাই।

সর্বশেষ
জনপ্রিয়