ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

খালেদা জিয়ার বিদেশ যাত্রায় বাধা কোথায়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ৯ মে ২০২৪  

খালেদা জিয়া

খালেদা জিয়া

লিভারসিরোসিস সহ বিভিন্ন রোগে ভুগছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত মদ খেলে লিভার সিরোসিস রোগটি হয়। নানান রোগের কারণে সাজাপ্রাপ্ত হয়েও দীর্ঘদিন জেলের বাইরে রয়েছেন বিএনপি চেয়ারপার্সন। মূলত সরকারের নির্বাহী আদেশে তিনি কারা মুক্ত হয়ে বাসায় চিকিৎসা নিচ্ছেন।

এদিকে সরকারের মহানুভবতায় বাসায় চিকিৎসা নিলেও বিএনপির একটি অংশ খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে মরিয়া হয়ে উঠেছে। খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে দলটি। এজন্য ফের অনশন-মানববন্ধন-বিক্ষোভ সমাবেশের মতো আন্দোলনও করেছে দলটির নেতারা। কিন্তু খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিতে হলে লাগবে আদালতের অনুমতি। সরকারের এই ক্ষেত্রে কিছুই করার নেই। সরকার বাধাও দিচ্ছে না।

সূত্র বলছে, আদালতে সাজাপ্রাপ্ত আসামি খালেদা জিয়াকে মানবিক কারণে জামিন দেয়া হলেও বিদেশ যেতে দিলে সেটা হবে আইনের লঙ্ঘন। আইনের মধ্য থেকেই খালেদা জিয়ার চিকিৎসা সেবা শতভাগ নিশ্চিত করা হয়েছে। খালেদা জিয়াকে বিদেশ যেতে হলে কারাগারে ফিরে যেতে হবে।

খালেদা জিয়ার সাজা যে শর্তে স্থগিত করা হয়েছে, তা বদলাতে হলে তাকে জেলখানায় গিয়ে ফের আবেদন করতে হবে। প্রথম যে শর্তে তার সাজা স্থগিত করা হয়েছে তা তো বদলানো হয়েছে। শর্ত ছিল সাজা ছয় মাসের জন্য স্থগিত এবং বাসায় বসে চিকিৎসা করাতে পারবেন। পরে কয়েক দফায় সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে এবং খালেদা জিয়া বাসায় থেকেই আবেদন করেছেন।

তাই সরকার খালেদা জিয়াকে বিদেশে যেতে বাধা দিচ্ছে এমনটি বলার কোনো সুযোগ নেই। এই বিষয়টা পুরোপুরি আদালতের উপর নির্ভর করছে। কেননা তার জন্য তাকে আবার কারাগারে যেতে হবে। এরপর বিদেশ যাওয়ার আবেদন করতে হবে। যা বিএনপি সভানেত্রী করছেন না। উল্টো সরকারকে দোষ দিচ্ছে তার দলের নেতাকর্মীরা। এসব মিথ্যা তথ্য থেকে নিজেকে দূরে রাখুন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়