ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঘোরার জায়গা কৃত্রিম হ্রদ মহামায়া

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৫, ১৩ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামায়া লেক। দেশের অন্যতম কৃত্রিম এ হ্রদটি রয়েছে চট্টগ্রামের মীরসরাইয়ে। উপজেলার দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদীঘি বাজার থেকে মাত্র দুই কিলোমিটার দূরত্বে পাহাড়ের কোলে ১১ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে উঠেছে এ লেক। এর টলটলে পানি আর পাহাড়ের মিতালি ছাড়াও এখানে রয়েছে পাহাড়ি গুহা, রাবার ড্যাম ও অনিন্দ্য সুন্দর ঝরনা।

বোটে চড়ে লেকে ঘুরে বেড়ানোর পাশাপাশি পাহাড়ের গা বেয়ে নেমে আসা শীতল ঝরনার পানিতে ভিজে শরীর ও মনকে প্রশান্তি দেওয়া যায় এখানে। মহামায়া লেকে রয়েছে কায়াকিং-এর সুবিধা। এছাড়া রয়েছে রাতে তাঁবু করে ক্যাম্পিংয়ের সুবিধাও।

চট্টগ্রাম শহর থেকে ৫৫ কিলোমিটার উত্তরে ও ঠাকুরদীঘি বাজার থেকে দুই কিলোমিটার পূর্বে মহামায়া লেকের অবস্থান।

যেভাবে মহামায়া লেকে যাবেন

ঢাকা থেকে মহামায়া লেক দেখতে হলে প্রথমে যেতে হবে ঠাকুরদীঘি বাজার। সেখান থেকে রয়েছে অটোরিকশা। অটোরিকশায় সরাসরি যাওয়া যাবে মহামায়া লেকে।

চট্টগ্রাম শহর থেকে ঠাকুরদীঘি বাজার: মীরসরাই এলাকাটি মহাসড়কের আওতাধীন হওয়ায় সেখানে অটোরিকশা চলাচল নিষিদ্ধ। এক্ষেত্রে নগরীর অলংকার মোড় কিংবা একেখান মোড় থেকে বাসে যাওয়া যাবে ঠাকুরদীঘি বাজার। এছাড়া কদমতলী থেকেও বাসে যাওয়া যাবে ঠাকুরদীঘি বাজার।

ঢাকা থেকে ঠাকুরদীঘি বাজার: ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল, আরামবাগ, মহাখালীসহ বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামগামী এসি-ননএসি বাস পাওয়া যায়। এসব বাসে খুব সহজেই ঠাকুরদীঘি বাজারে যাওয়া যাবে।

এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেনে গিয়ে নামতে হবে ফেনী রেলস্টেশনে। ফেনী রেলস্টেশন থেকে রিকশা কিংবা অটোরিকশায় যেতে হবে মহিপাল বাসস্ট্যান্ড। সেখান থেকে বাসে যাওয়া যাবে ঠাকুরদীঘি বাজারে।

চট্টগ্রাম রেলস্টেশনে নামলেও বাসে ঠাকুরদীঘি বাজারে যাওয়া যাবে। তবে দূরত্ব ও সময় বিবেচনায় ফেনী রেলস্টেশনে নেমে যাওয়া ভালো।

কোথায় থাকবেন

মীরসরাইয়ে রাত কাটানোর জন্য তেমন ভালো মানের আবাসিক হোটেল নেই। তবে পার্শ্ববর্তী সীতাকুণ্ড সদরে একাধিক মাঝারি মানের হোটেল রয়েছে। এছাড়া উন্নতমানের হোটেলে থাকতে চাইলে যেতে হবে চট্টগ্রাম শহরের অলংকার কিংবা আগ্রাবাদ এলাকায়। জিইসির মোড়, স্টেশন রোড ও নিউমার্কেট এলাকায়ও একাধিক উন্নতমানের হোটেল রয়েছে।

কোথায় খাবেন

দুপুরের খাবার ও রাতের খাবারের জন্য ঠাকুরদীঘি বাজারে মাঝারি মানের খাবারের হোটেল রয়েছে। এছাড়া কিছুটা উন্নতমানের হোটেলের প্রয়োজন হলে যেতে হবে মীরসরাই কিংবা সীতাকুণ্ড সদরে। সেখানে দু-একটির বেশ সুনাম রয়েছে।

আরো যা দেখতে পারেন

মহামায়া লেক ছাড়াও মীরসরাইয়ে আরো রয়েছে- বাওয়াছড়া লেক, বোয়ালিয়া ঝরনা, সোনাইছড়ি ঝরনা, ছাগলকান্দা ঝরনা, কমলদহ ঝরনা, খৈয়াছড়া ঝরনা, কুপিকাটাকুম ঝরনা, মিঠাছড়ি ঝরনা, বান্দরকুম ঝরনা ইত্যাদি।

সর্বশেষ
জনপ্রিয়