ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

প্রথম বিদেশ ভ্রমণে যেতে পারেন ৫ দেশে

তাসপিয়া ইসলাম

প্রকাশিত: ১০:৪৪, ১৫ ফেব্রুয়ারি ২০২৪  

ফাইল ছবি

ফাইল ছবি

ভ্রমণ সব সময়ই আনন্দের। আর সেটা দেশের বাইরে হলে তো ‘ড্রিম ট্রাভেল’! দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে প্রথমবারের মতো যারা দু’পা ফেলতে যাচ্ছেন তাদের জন্য কয়েকটি দেশের খোঁজ-

ভারত

তালিকায় পড়শি দেশ হিসেবে ভারতের নাম আসাই স্বাভাবিক। তবে সম্প্রতি ভিসা পেতে বেশ অপেক্ষা ও ঝক্কি পোহাতে হচ্ছে। তবে ভিসা থাকলে খুব সহজেই কলকাতা, মেঘালয় ও ত্রিপুরা রাজ্য ঘুরে আসতে পারবেন। তাছাড়া জয়পুরের গোলাপি শহর, আগ্রায় তাজমহল, শিমলা-মানালির বরফ পাহাড় এমনকি বাজেট থাকলে কাশ্মীর ভ্রমণও সম্ভব।

শ্রীলঙ্কা

পাহাড়, সমুদ্র ও সবুজ চা বাগানে ভরা শ্রীলঙ্কা আপনাকে মুগ্ধ করবেই। কিছুটা কম খরচে বিমানের টিকিট কেটে রাখতে পারলে খরচ কমবে ভ্রমণে। হাতে খুব বেশি সময় না থাকলে ক্যান্ডি, নুয়েরাএলিয়া, সীতাএলিয়া, গ্রেগরি লেক ঘুরে দেখতে পারেন। কাছেই আছে পিনাওয়ালা এলিফেন্ট অরফ্যানেজ।

নেপাল

বাংলাদেশিরা নেপালে পা রেখেই ভিসা পেতে পারেন। শুধু আগেভাগে একটা ফরম পূরণ করে রাখলেই হলো। স্বচক্ষে হিমালয় দেখার পাশাপাশি আপনি অ্যাডভেঞ্চার প্রেমী হলে নেপাল আপনার জন্য স্বর্গ। ত্রিশূলী নদীর স্রোতের সঙ্গে লড়াই করে র‍্যাফটিং, বাঞ্জি জাম্প কিংবা পৃথিবীর সেরা কিছু পর্বত আরোহণ—সবই পেয়ে যাবেন নেপালে।

মালদ্বীপ

মালদ্বীপের সৌন্দর্যের কথা মনে হলেই নীল জলের ঢেউ আছড়ে পড়ে চোখের সামনে। এতো সৌন্দর্য একসঙ্গে, ভ্রমণ না করলে উপলব্ধি করার সুযোগ নেই। বাংলাদেশ থেকে এখন সরাসরি ফ্লাইট রয়েছে মালদ্বীপের। রয়েছে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা। এছাড়া এই দ্বীপরাষ্ট্রে ২ রাত ৩ দিনের বেশকিছু আকর্ষণীয় প্যাকেজও পাওয়া যায় দেশে।

কম্বোডিয়া

ইতিহাস ও পুরাতত্ত্ব ভিত্তিক বৈদেশিক ভ্রমণ করতে চাইলে যেতে পারেন কম্বোডিয়া। পর্যটকরা সাধারণ সিম রিপ শহরটিকেই বেছে নেন ভ্রমণকালীন বাসস্থান হিসেবে। আঙ্কোর ভাট, দ্য বায়ণ, সিম রিপ, কে, ক্যামপং চাম, ক্র্যাতি, ফনোম পেনহ, কিলিং ফিল্ডসের দুর্দান্ত সব গন্তব্য রয়েছে দেশটিতে।

সর্বশেষ
জনপ্রিয়