ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ব্যাঙ্গালুরু ভ্রমণে যেসব স্পট বিনামূল্যে ঘুরতে পারবেন

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০২৪  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেঙ্গালুরু ভারতের সিলিকন ভ্যালি নামে পরিচিত। ভারত ভ্রমণে গিয়ে অনেকেই ঘুরে আসেন এই সিলিকন ভ্যালি থেকে। বিগত কয়েক বছরে বাংলাদেশি পর্যটকদেরও আনাগোনা বেড়েছে সেখানে।

জানলে অবাক হবেন, বেঙ্গালুরুতে পর্যটকদের জন্য আছে বিনামূল্যে ঘুরে দেখার মতো বেশ কিছু স্থান। ব্যাঙ্গালুরুর ঐতিহাসিক ও আকর্ষণীয় কয়েকটি স্পটে আপনি বিনামূল্যে ঘুরে আসতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক স্পটগুলো সম্পর্কে-

বিধান সৌধ

এই সরকারি ভবন বেঙ্গালুরুর এক প্রতীক। এই ঐতিহাসিক স্থানটিতে আপনি অনুমতি ছাড়াই ঘুরতে পারবেন। বিধান সৌধের চারপাশে হেঁটে ও এর দুর্দান্ত স্থাপত্য দেখে আপনি বেশ কিছু সময় কাটাতে পারবেন।

কাবন পার্ক

শহরের মাঝখানে এই বড় সবুজ পার্কটি একটি দুর্দান্ত জায়গা। আপনি সেখান হাঁটতে পারেন, পিকনিক করতে পারেন বা লম্বা গাছের নিচে আরাম করতে পারেন। আপনি যদি প্রকৃতি পছন্দ করেন তবে এটি হতে পারে আপনার জন্য সেরা এক স্থান।

এমজি রোডে স্ট্রিট আর্ট

স্ট্রিট আর্ট খুঁজতে এমজি রোড ও ব্রিগেড রোড ধরে হাঁটুন। দেয়ালে এই রঙিন পেইন্টিংগুলো ব্যস্ত রাস্তায় একটি সৃজনশীল স্পর্শ যোগ করে। সেখানে ফটোসেশনও করতে পারবেন।

ব্যাঙ্গালোর ফোর্ট

যাদের ইতিহাসের প্রতি আগ্রহ আছে তারা চাইলে বিনামূল্যে ব্যাঙ্গালোর ফোর্টের অবশিষ্টাংশ দেখতে পারেন। যদিও এটি আগের মতো অক্ষত নয়, তবে দুর্গটি শহরের অতীতে প্রতিচ্ছবি।

ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে সাংস্কৃতিক পারফরম্যান্স

এনজিএমএ প্রায়ই বিনামূল্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। যার মধ্যে নৃত্য পরিবেশনা ও শিল্প প্রদর্শনীও আছে। বেঙ্গালুরুর সংস্কৃতি অনুভব করার সুযোগের জন্য তাদের সময়সূচীতে নজর রাখুন।

লালবাগ বোটানিক্যাল গার্ডেন

লালবাগ, বেঙ্গালুরুর আরেকটি সবুজ স্থান। সেখানকার ফ্লাওয়ার শো দেখতে হাজার হাজার মানুষ ভিড় করেন। কোনো বিশেষ অনুষ্ঠান না থাকলেও, আপনি বাগানটি ঘুরে দেখতে পারেন ও বিশুদ্ধ বাতাসে কিছুক্ষণ শ্বাস নিতে পারেন।

উলসুর হ্রদ

নিরিবিলি সময় কাটানোর জন্য উলসুর হ্রদ হতে পারে সেরা এক স্থান। হৃদের শান্ত জলের ধারে বসে শান্তিপূর্ণ কিছুটা সময় কাটাতে পারবেন। চাইলে এই পাশ দিয়ে হাঁটতে পারেন ও তাজা হাওয়া অনুভব করতে পারেন।

কেআর মার্কেট

ব্যাঙ্গালুরুর স্থানীয় জীবন দেখতে আপনি যেতে পারেন সেখানকার প্রাণবন্ত কেআর মার্কেটে। এটি সেখানকার একটি আকর্ষণীয় স্থান।

নেহরু প্ল্যানেটেরিয়াম

যদিও সেখানে প্ল্যানেটেরিয়ামে প্রবেশের জন্য সামান্য প্রবেশ মূল্য থাকতে পারে, তবে আশপাশের বাগানটি আপনি বিনামূল্যেই ঘুরতে পারবেন। মহাজাগতিক জ্ঞান নিতে ও হাঁটতে চাইলে নেহরু প্ল্যানেটেরিয়ামে ঘুরে আসতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়