ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

৯০ হাজার বছরের পুরোনো ‘মানুষের পায়ের ছাপ’ মিললো মরক্কোতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৮, ১৯ মার্চ ২০২৪  

৯০ হাজার বছরের পুরোনো ‘মানুষের পায়ের ছাপ’ মিললো মরক্কোতে

৯০ হাজার বছরের পুরোনো ‘মানুষের পায়ের ছাপ’ মিললো মরক্কোতে

মরোক্কোতে গবেষণা পরিচালনাকারী বিজ্ঞানীরা একটি অসাধারণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কার করেছেন। সেটি হলো একটি প্রাচীন মানব পদচিহ্নের সাইট, যা ৯০ হাজার বছর পুরোনো।সমুদ্রসৈকতে সংরক্ষিত এই আশ্চর্যজনক সন্ধানটিকে এখন বিশ্বের সবচেয়ে বড় ও সর্বোত্তম সংরক্ষিত প্রাচীন মানব পদচিহ্নের সাইট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে সাম্প্রতিক একটি প্রকাশনায় বিশদভাবে, গবেষণাটি রূপরেখা দেয় যে গবেষকরা কীভাবে ২০২২ সালে উত্তর আফ্রিকার উত্তর প্রান্তের কাছে পায়ের ছাপ স্থানটি দেখেছিলেন।

এই গবেষণার প্রধান লেখক মুনসেফ সেদ্রাতি, ফ্রান্সের সাউদার্ন ব্রিটানির ইউনিভার্সিটি অব সাউদার্ন ব্রিটানির উপকূলীয় গতিবিদ্যা ও ভূরূপবিদ্যার সহযোগী অধ্যাপক, আবিষ্কারের মুহূর্ত বর্ণনা করেছেন।

‘জোয়ারের মধ্যে, আমি আমার দলকে বলেছিলাম যে আমাদের অন্য একটি সৈকত অন্বেষণ করতে উত্তরের দিকে যাওয়া উচিত। প্রথম মুদ্রণটি পেয়ে আমরা অবাক হয়েছিলাম। প্রথমে আমরা নিশ্চিত ছিলাম না যে এটি একটি পায়ের ছাপ, কিন্তু তারপরে আমরা আরও ট্র্যাকওয়ে খুঁজে পেয়েছি।’

উত্তর আফ্রিকা ও দক্ষিণ ভূমধ্যসাগরে পাওয়া একমাত্র মানব ট্র্যাকওয়ে সাইট চিহ্নিত করে, মোট ৮৫ জনের একটি দল সেখানে দুটি স্বতন্ত্র পথ প্রকাশ করেছে।

অপটিক্যালি স্টিমুলেটেড লুমিনেসেন্স ডেটিং ব্যবহার করে, গবেষকরা নির্ধারণ করেছেন যে প্রায় ৯০ হাজার বছর আগে, লেট প্লেইস্টোসিনের সময় বা শেষ বরফ যুগে হোমো সেপিয়েন্সের একটি বহু প্রজন্মের দল এই সমুদ্রসৈকত অতিক্রম করেছিল।

মুনসেফ সেদ্রাতি আরও ব্যাখ্যা করেছেন যে, তারা প্রিন্টগুলোর দৈর্ঘ্য ও গভীরতা নির্ধারণের জন্য সাইটে পরিমাপ করেছিলেন। পায়ের চাপ ও সেগুলোর আকারের উপর ভিত্তি করে, তারা ব্যক্তিদের আনুমানিক বয়স নির্ধারণ করতে সক্ষম হন। যার মধ্যে শিশু, কিশোর-কিশোরী ও প্রাপ্তবয়স্করাও ছিলেন।

তিনি আরও যোগ করেছেন, জোয়ারের কারণে সৈকতের পলিগুলো বালুদণ্ডে পায়ের ছাপগুলো সংরক্ষণে সাহায্য করে ওই সময়। এ কারণেই পায়ের ছাপগুলো হাজার হাজার বছর পরেও ভালোভাবে সংরক্ষিত আছে।

এই অপ্রত্যাশিত ও অবিশ্বাস্য আবিষ্কারটি শুধু প্রাচীন মানব ইতিহাসের উপর আলোকপাত করে না বরং আমাদের অতীতের রহস্য উন্মোচনের ক্ষেত্রে সুযোগ আবিষ্কারের গুরুত্বকেও রেখাপাত করে।

সর্বশেষ
জনপ্রিয়