ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

কিশোরগঞ্জ জেলায় হাওরের বুকে দিগন্তজোড়া আলপনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৭, ১৪ এপ্রিল ২০২৪  

কিশোরগঞ্জ জেলায় হাওরের বুকে দিগন্তজোড়া আলপনা

কিশোরগঞ্জ জেলায় হাওরের বুকে দিগন্তজোড়া আলপনা

সুবিস্তৃত হাওর। চারদিকে মাটি ও জলের সঙ্গে মিতালী করেছে আসমান। এরই মাঝে হাওরের বুক চিড়ে চলে গেছে কিশোরগঞ্জের মিঠামইন ও অষ্টগ্রামকে সংযোগকারী অলওয়েদার সড়ক। 

আজ পহেলা বৈশাখ। সার্বজনীন আনন্দ উৎসবে মাতবে বাঙালি। ঘরে ঘরে তৈরি হবে মিষ্টান্ন ও পিঠা-পুলি।  ইতোমধ্যে টালি খাতা গুটিয়েছেন ব্যবসায়ীরা। দোকানে দোকানে বকেয়া টাকা তোলার জন্য আয়োজন করা হবে হালখাতা। রং-বেরঙের জামাকাপড় পরে বেড়ানোর ধুম পড়বে আত্মীয়স্বজন ও বন্ধবান্ধবদের বাড়িতে। উপচে পড়া ভিড় থাকতে পারে দর্শনীয় স্থানগুলোতে। পর্যটকের স্রোত নামতে পারে কিশোরগঞ্জের হাওরেও।

বাংলা নববর্ষ উপলক্ষে রংধনুর সাত রঙে রাঙানো হয়েছে অলওয়েদার সড়ক। বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেডের উদ্যোগে আঁকা হয় এই আলপনা। 'আপনায় বৈশাখ-১৪৩১' নামে রং-তুলির আঁচরে রাস্তাটির সৌন্দর্য ফুটিয়ে তুলছেন ৬৫০ জন চারুকলা শিল্পী। গতকাল শনিবার (১৩ এপ্রিল) রাতের মধ্যে আঁকার কাজ শেষ হবে বলে জানা গেছে।

বাংলা বছরের প্রথম দিন রোববার সড়কটি আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এর আগে শুক্রবার মিঠামইন জিরো পয়েন্টে আলপনা আঁকা সড়ক উদ্বোধন করেন নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহমদ তৌফিক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা প্রধান হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাশেল শেখ, মিঠামইন উপজেলা নির্বাহী কর্মকর্তা এরশাদ মিয়া প্রমুখ। 

জানা গেছে, এ পর্যন্ত বিশ্বের বৃহত্তম যে আলপনাটি আঁকা হয়েছে তার দৈর্ঘ্য ২ দশমিক ৭৩ কিলোমিটার। যা ২০১৭ সালে ভারতের কলকাতার নদিয়া জেলার ফুলিয়ায় আঁকা হয়। ওই রেকর্ড ভাঙতে গাইবান্ধা জেলার পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অব গাইবান্ধা গাইবান্ধা-সাঘাটা-ফুলছড়ি সড়কের ১০কিলোমিটারে আলপনা আঁকেন। তাদের রেকর্ড ভেঙ্গে ফেলে কিশোরগঞ্জ হাওরের আলপনা।  

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়